Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

খুবিতে দলিতদের জীবনযাত্রা নিয়ে চিত্রপ্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৩৮, ১৫ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুবিতে দলিতদের জীবনযাত্রা নিয়ে চিত্রপ্রদর্শনী

ছবি: বহুমাত্রিক.কম

খুলনা : খুলনা বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাস একাডেমিক ভবনের মাল্টিপারপাস কক্ষে ‘লিভ নো দলিত বিহাইন্ড’ শীর্ষক দুদিনব্যাপী এক চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

বুধবার এ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

এর আগে উদ্বোধন অনুষ্ঠানে রিসার্চ এন্ড ডিভেলপমেন্ট কালেক্টিভ (আরডিসি) এর চেয়ারপার্সন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক প্রখ্যাত গবেষক ড. মেজবাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানের উদ্বোধনপর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলা ও মানবিক স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিহা হক এবং চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আহমেদ আহসানুজ্জামান।

অনুষ্ঠানের বক্তারা বলেন, সমাজে দলিত শ্রেণি কয়েক হাজার ভাগে বিভক্ত রয়েছে। সমাজে এখনও তারা অস্পৃশ, দলিত, বঞ্চিত। নানাভাবে নিষ্পেষিত। সংবিধান তাদের নাগরিক হিসেবে সমানভাবে সকল অধিকার ভোগ করার ও মর্যাদা দিলেও সমাজ তাকে বঞ্চিত করছে। এক শ্রেণির মানুষ তাদের ভিন্ন চোখে দেখেন। মানুষ হিসেবে,মানবিক মর্যাদার ক্ষেত্রে, রাষ্ট্রের সুবিধাভোগের অনেক ক্ষেত্রে তাঁরা বঞ্চিত।

তারা বলেন, এই সভ্য সমাজ নানাভাবে উৎকর্ষ সাধন করলেও দলিতদের প্রতি সে সমাজের মানুষের আচরণ খুবই দুঃখজনক,অমানবিক ও হতাশার। এই পিছিয়ে থাকা জনগেষ্ঠিকে এগিয়ে না নিলে সমাজ পরিপূর্ণভাবে এগোবে না। তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষার্থীর তোলা ফটোগ্রাফিতে দলিতদের জীবনযাত্রার যে চিত্র ফুটে উঠেছে তা দেখেই তাদের করুণ অবস্থা বোঝা যায়। সমাজকে সচেতন করতে এ ধরণের প্রদর্শনীর গুরুত্ব রয়েছে।

এই প্রদর্শনীতে দলিত সম্প্রদায়ের অর্ধশতাধিক চিত্র স্থান পেয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষার্থী মৃত্তিকা কামাল এবং উজান রহমান এ ছবিগুলো দেশের বিভিন্ন স্থান থেকে তাদের ক্যামেরায় তুলেছেন। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। বৃহস্পতিবার সন্ধ্যায় এ প্রদর্শনী শেষ হবে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer