Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

খুনীদের দায়মুক্তির অবসানই আমাদের সান্ত্বনা : লিটন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৫, ২ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুনীদের দায়মুক্তির অবসানই আমাদের সান্ত্বনা : লিটন

ঢাকা : ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চারনেতার হত্যাকাণ্ডের ৪১ বছর অতিবাহিত হলো। কিন্তু এই হত্যাকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত ১১ খুনির বিরুদ্ধে রায় এখনো কার্যকর হয়নি। কারণ তারা বিদেশে আত্মগোপন করে আছে।

বৃহস্পতিবার জেলহত্যা দিবসের প্রাক্কালে এএইচএম কামারুজ্জামানের জ্যেষ্ঠ পুত্র এএইচএম খায়রুজ্জামান লিটন বাসস’কে বলেন, ২০০৪ সালের রায় এখনো কার্যকর হয়নি।

১৯৭৫ সালের ৩ নভেম্বর জাতির ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়। এইদিন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের চার বীর- স্বাধীনবাংলা প্রবাসী সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থমন্ত্রী এম মনসুর আলী, স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী কামারুজ্জামানকে কতিপয় সেনা কর্মকর্তা ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় হত্যা করে।

লিটন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সদস্য ও জাতীয় চারনেতার হত্যাকাণ্ডের মাধ্যমে হত্যা ও দায়মুক্তির যে সংস্কৃতির সৃষ্টি হয়, তা হচ্ছে- আমাদের জাতীয় ইতিহাসের এক অত্যন্ত দুঃখজনক ও কালো অধ্যায়।

এই হত্যাকাণ্ড অরাজকতার সৃষ্টি এবং রাজনীতিকে অস্থিতিশীল করে তোলে। এতে দেশের অর্থনৈতিক অগ্রগতি বাধাগ্রস্ত হয়, যা জাতির জন্য কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে।

কুখ্যাত জেলহত্যার মাধ্যমে দেশের রাজনীতির দৃশ্যপট থেকে নির্মূল করে দেয়া এই আপোষহীন জাতীয় নেতৃবর্গের পরিবারের সদস্যদের একমাত্র সান্ত¦না হচ্ছে- দায়মুক্তির সংস্কৃতি অবসানে সুপ্রীম কোর্টের রায়।

লিটন বলেন, আমরা নির্মম খুনীদের বিচার প্রত্যক্ষ করেছি। এই রায় কার্যকর হলো কিনা, এটা কোন বিষয় নয়। তবে রায় কার্যকর হলে আমরা সন্তুষ্ট হবো।

তিনি বলেন, তার মা জাহানারা কামারুজ্জামান স্বামীর হত্যাকাণ্ডের পর দুঃসহ সময় পাড়ি দিয়েছেন।
রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, জেলহত্যা নিয়ে নতুন প্রজন্ম মাথা ঘামায় না। কখনো কখনো বিশেষ করে ৩ নভেম্বরের আগে তারা সমবেদনা জ্ঞাপন করে।
তিনি বলেন, এটা আমাদের গর্ব যে, আমরা একজন খুবই সৎ নেতার সন্তান।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও দলের রাজশাহী মহানগর শাখার সভাপতি খায়রুজ্জামান বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের খুনীরাই জেলহত্যার সঙ্গেও জড়িত। আমাদের অভিমত হচ্ছে- প্রক্রিয়া শুরু হয়েছে এবং শিগগির আমরা এর বাস্তবায়নও দেখতে পাবো। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলায় প্রমাণিত যে, খুনীরা অপরাধ করেছে।

লিটন বলেন, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার খুনীদের উত্তরাধিকারীরা এখন যুদ্ধাপরাধীদের বিচার পণ্ডের চেষ্টা করছে।

জাতীয় চার নেতার সন্তানদের বক্তব্য হচ্ছে যে, বিএনপি-জামায়াত সরকারের আমলের মতো আজো খুনীরা প্রকাশ্যে ঘুরে বেড়াবে- এটা তারা দেখতে চান না।

বাসস

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer