Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কয়েক ঘণ্টার মধ্যে মাহাথির মোহাম্মদের শপথ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৬, ১০ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কয়েক ঘণ্টার মধ্যে মাহাথির মোহাম্মদের শপথ

মালয়েশিয়ার ৯২ বছর বয়সী সাবেক নেতা মাহাথির মোহাম্মাদ বৃহস্পতিবার বলেছেন, কয়েক ঘণ্টার মধ্যে তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন। নানা কেলেংকারির মুখে পড়া ক্ষমতাসীন জোটের বিরুদ্ধে অভূতপূর্ব জয়লাভের পর তিনি এ শপথ নিচ্ছেন। জোটটি দীর্ঘ ছয় দশক ধরে মালয়েশিয়া শাসন করে আসছিল। খবর এএফপি’র।

দেশটিতে ব্যাপক রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটে মাহাথিরের বিরোধী জোট বারিসান ন্যাশনাল (বিএন) জোটের ক্ষমতার অবসান ঘটালো। ১৯৫৭ সালে মালয়েশিয়া স্বাধীন হওয়ার পর থেকেই বিএন জোট অপ্রতিরোধ্যভাবে দেশ শাসন করে আসছিল।

মালয়েশিয়ার এ নির্বাচনকে কেন্দ্র করে মাহাথির নাটকীয়ভাবে রাজনীতিতে ফিরে আসেন। কেননা, এরআগে তিনি দীর্ঘ ২২ বছর ধরে খুব সুনামের সাথে দেশ শাসনের পর প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ওপর আস্থা রেখে রাজনীতি থেকে অবসর নিয়েছিলেন। নাজিবের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠায় তিনি আবারো রাজনীতিতে ফিরে আসেন এবং এ নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন।

শপথ গ্রহণের মধ্যদিয়ে মাহাথির মালয়েশিয়ার দায়িত্ব গ্রহণ করলে তিনি হবেন বিশ্বে ক্ষমতাসীন সবচেয়ে প্রবীণ নেতা। স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ তাকে শপথ নেয়ার আহবান জানানো হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer