Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ক্ষমতাচ্যুত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১০ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ক্ষমতাচ্যুত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

ঢাকা : পার্লামেন্টের সদস্যদের ভোটে শুক্রবার সন্ধ্যায় ক্ষমতাচ্যুত করা হলো দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে।

প্রেসিডেন্টের হয়ে অস্থায়ীভাবে কাজ করবেন প্রধানমন্ত্রী হোয়াং কিও-আন।

পার্ক জিউন-হাইকে আপাতত ক্ষমতা থেকে সরানো হলেও তার সরকার বাতিল করা হবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নেবেন সাংবিধানিক আদালত। আগামী ছ’মাসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে আদালতকে। খবর আনন্দবাজারের। পার্ক জিউন-হাইয়ের সরকার বাতিল হলে ৬০ দিনের মধ্যে দেশে আবার প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে। তবে পার্ক জিউন-হাইই প্রথম নন, এর আগেও এক প্রেসিডেন্টকে ইমপিচমেন্টের মুখোমুখি হতে হয়েছিল। তবে প্রবল জনরোষের পর তাকে ফের ক্ষমতায় ফেরানো হয়।

দুর্নীতি এবং স্বজনপ্রীতির অভিযোগ রয়েছে দেশের প্রথম মহিলা প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইয়ের বিরুদ্ধে। নিজের বান্ধবী ও দীর্ঘদিনের সঙ্গী চই সুন-সিলকে সরকারের সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সামিল করতেন পার্ক জিউন-হাই। এই বান্ধবীর বাবার হাত ধরেই রাজনীতিতে হাতেখড়ি তার। পার্ক জিউন-হাইয়ের বাবাও ১৮ বছর ধরে দেশের শাসনভার সামলেছেন। ১৯৭৯ সালে খুন তিনি। তারও আগে খুন হন তার মা। অনাথ পার্ক জিউন-হাইয়ের অভিভাবকের মতো ছিলেন চইয়ের বাবা চই তাই-মেন।

চইয়ের পরিবারের প্রতি তিনি নানা ভাবে কৃতজ্ঞ, তা একাধিক বার স্বীকারও করেছেন পাক। পার্ক জিউন-হাই ক্ষমতাচ্যুত হওয়ার পর ক্যাবিনেটে বলেছেন, দেশের মানুষের কাছে ক্ষমা চাইছি। আমার অজ্ঞতার জন্যই এই পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে তাদের।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer