Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

‘ক্যামেরার চোখে সুন্দরবন’ প্রদর্শনীতে সুন্দরবন রক্ষার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:১৫, ২৭ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘ক্যামেরার চোখে সুন্দরবন’ প্রদর্শনীতে সুন্দরবন রক্ষার আহ্বান

খুলনা : ‘চলাচলের পথ করে দিলেই যে কোনো বন ধ্বংস হয়ে যেতে পারে। তেমনি সুন্দরবনের ভেতর দিয়ে নৌ চলাচলের ব্যবস্থা থাকলে এ বনও অচিরেই তার প্রাণবৈচিত্র্য হারাবে’।

সোমবার ‘বাদাবন সপ্তাহ’ উপলক্ষ্যে খুলনা বিভাগীয় জাদুঘরে অনুষ্ঠিত সুন্দরবন বিষয়ক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-এর যৌথ উদ্যোগে এ আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. দিলীপ কুমার দত্ত।

প্রদর্শনীতে ১৬ জন আলোকচিত্রীর ৫৪টি ফটো প্রদর্শিত হচ্ছে যার মধ্যে বাংলাদেশি ১১ জন ও বিদেশি ৫ জন। আলোকচিত্রীরা হলেন : দেবব্রত রায়, ডিএম রেজা সোহাগ, গৌরাঙ্গ নন্দী, হাসান মেহেদী, হেদায়েত হোসেন, জো অ্যাথিয়ালি, জ্যোতিরিন্দ্রনারায়ণ লাহিড়ী, মোহাম্মদ আব্দুল বাতেন, এম ইউসুফ আলী, মামুন রেজা, মার্টিন এ. কিলি, মাসুদুর রহমান, রকিবউদ্দীন খান পান্নু, শুভদীপ অধিকারী ও সিদ্ধার্থ গোস্বামী।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, শিল্পায়ন ও অবকাঠামোগত উন্নয়নের ফলে ইতোমধ্যে সুন্দরবনের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়েছে। ইউনেস্কো ও রামসার সচিবালয়সহ জাতীয় ও আন্তর্জাতিক পরিবেশবাদি সংস্থা সুন্দরবনের চারপাশে শিল্পায়ন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে। কিন্তু এসব আশঙ্কা উপেক্ষা করে প্রতিবেশগত সঙ্কটাপন্ন এলাকা (ইসিএ)-সহ সুন্দরবন-সংলগ্ন ভূমিতে দেড় শতাধিক শিল্প প্রতিষ্ঠান নির্মিত হয়েছে বা হতে যাচ্ছে। ইতোমধ্যে তেলবাহী ট্যাঙ্কার, গম, সার ও কয়লাবাহী জাহাজডুবির কারণে সুন্দরবনের অস্তিত্ব নিয়ে নানারকম আশঙ্কা দেখা দিয়েছে। এরপর যত্রতত্র অপরিণামদর্শী দুষণকারী শিল্প-প্রতিষ্ঠান স্থাপিত হলে সুন্দরবনের উপর তার অমোচনযোগ্য বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।

এ অবস্থায় দ্রুততর সময়ের মধ্যে পরিবেশ আইন, বন আইন ও বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুসারে বিদ্যুৎকেন্দ্রসহ দুষণকারী শিল্প-কারখানা নিয়ন্ত্রণ ও বন্ধ করার দাবি জানান।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক ও পরিবেশকথক গৌরাঙ্গ নন্দী, খুলনা উন্নয়ন ফোরামের মহাসচিব এম এ কাশেম, সালাহউদ্দীন টিটল, জাগ্রত যুব সংঘ (জেজেএস)-এর নাসির উদ্দীন টুটুল, সাংবাদিক নিশীথ রঞ্জন মিস্ত্রি, খুলনা বিশ্ববিদ্যালয়ের সাধন চন্দ্র স্বর্ণকার, ইশরাত রাবেয়া, একুশের আলোর এনামুল হাসান সাগর, সালেহ উদ্দীন, সাব্বির আহমেদ, জিয়াউর রহমান, ফেরদৌসী হীরা, ক্লিন-এর নাসিম রহমান কিরন, সূবর্ণা ইসলাম দিশা প্রমূখ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer