Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

কেমন কাটছে ব্রিটেনে প্রবাসী জীবন? (দুই )

শওকত আলী বেনু

প্রকাশিত: ১৩:৪০, ২৩ জানুয়ারি ২০১৭

আপডেট: ০৪:১৫, ২৬ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

কেমন কাটছে ব্রিটেনে প্রবাসী জীবন? (দুই )

লন্ডন: অথেন্টিক পরিসংখ্যান না থাকলেও ধরে নেয়া হয় সারা বিশ্বে ১ কোটিরও বেশী বাংলাদেশী বসবাস করছে দেশের বাইরে।এর মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলোতেই রয়েছে সিংহভাগ প্রবাসী। এদের অধিকাংশই অদক্ষ শ্রমিক,যারা নূন্যতম মুজরিতেও কাজ করছে বেঁচে থাকার তাগিদে। হালে আফ্রিকায়ও দক্ষ-অদক্ষ মিলিয়ে প্রবাসীদের সংখ্যা ক্রমশ বেড়েই চলছে।

আর ওইদিকে উন্নত দেশগুলোতে? বিশ্বের অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশালী দেশগুলোতেও বাংলাদেশীদের যাত্রা থেমে নেই। বিশেষ করে ইউরোপ, আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ায় বাংলাদেশী প্রবাসীদের সংখ্যা মধ্যপ্রাচ্যের তুলনায় তুলনামূলক ভাবে কম হলেও ওইসব দেশগুলোতে রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে উচ্চশিক্ষিত ও দক্ষ বাংলাদেশী।

ওই দেশগুলোতে উচ্চশিক্ষার্থে আসা অনেক মেধাবী বাংলাদেশী যাদের অনেকেই শিক্ষাজীবন সমাপ্ত করে স্থায়ীভাবে বসবাসের জন্যে পরিকল্পনা করে থাকে। অনেকে থেকেও যায়।যেমন ধরা যাক সাম্প্রতিক কালে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কথা। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে উচ্চশিক্ষা রয়েছে এমন অনেক বাংলাদেশী তরুণ স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগ করে নিচ্ছে।একই সুযোগ যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়াতেও রয়েছে।এদের অনেকেই `হাই স্কিল্ড` মাইগ্রেশন আইনের আওতায় বসবাস করছে।

উচ্চশিক্ষার্থে আসা যুক্তরাজ্যেও রয়েছে এমন অনেক মেধাবী বাংলাদেশী যারা শিক্ষাজীবন শেষে স্থায়ীভাবে বসবাসের পরিকল্পনা করে অভিবাসী জীবন বেঁচে নিয়েছে।এদের মধ্যে ডাক্তার,মোক্তার, ব্যারিষ্টার, আইটি বিশেষজ্ঞ সহ বিভিন্ন পেশাজীবির তরুণ তরুণীরাও আছে।

এছাড়াও যুক্তরাজ্যে রয়েছে অনেক প্রবাসী যারা নিজ পরিবারের সদস্যকে অভিবাসন আইনের আওতায় প্রতিনিয়ত যুক্ত করছে তাঁদের সাথে।বাড়ছে নিয়মিত প্রবাসীদের সংখ্যা।এরা শুরুতেই স্থায়ীভাবে বসবাসের সুযোগ পেয়ে থাকে। পরবর্তিতে যুক্তরাজ্যে নাগরিকত্বও নিয়ে নেয়।এই সুযোগ অবশ্য অনেক দেশেই নেই।স্বল্পসংখ্যক উন্নত দেশগুলোতেই এই সুযোগ সীমিত।মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ এশিয়ার চীন, জাপান সহ অনেক দেশেই স্থায়ীভাবে বসবাসের তেমন কোনো সুযোগ নেই।কারণ ওইসব দেশে স্থায়ীভাবে বসবাসের কোনো অভিবাসন আইন নেই।আর থাকলেও সেইসব আইন স্থায়ীভাবে বসবাসের জন্যে ততোটা যথোপযুক্ত নয়। তাই একটা নির্দিষ্ট সময়ের পরে অনেক প্রবাসীকেই ওই দেশগুলো থেকে ফিরে যেতে হয়।

প্রথম পর্বের শুরুতেই বলেছিলাম প্রবাসীদের নিঃসঙ্গতা আর একাকিত্বের কথা।একজন প্রবাসী কী সত্যিই নিঃসঙ্গ?

প্রবাসীরা নিঃসঙ্গ নয়-এমনটি জোর দিয়ে বলা যাবে না।তবে এই নিঃসঙ্গ জীবনেও রয়েছে ব্যাপক বৈচিত্রতা।প্রবাস জীবনের বৈচিত্র ও মধুময় সময়গুলো কেটে যায় একেক ভঙ্গিমায়, একেক রঙে ও ঢঙে।সেটা কখনো আনন্দের, কখনো বা অতিমাত্রার বিষন্নতায়। আবার কেউবা অতি স্বাধীনতায় হারিয়ে ফেলে জীবনের সুর ও ছন্দ । এই নিয়ে অভিযোগের অন্ত নেই খোদ প্রবাসীদের মধ্যেই।

একজন প্রবাসীর মানসিক অস্থিরতা,তার আবেগ, তার কষ্ট-ভালবাসা, ও নিরব কান্না এসব কিছুই দেশ ও স্বজনদের নিয়ে।হোকনা তা মা ও মাটির সান্নিধ্য থেকে অনেক দূরে। দেশে বসবাস করে দেশ ও দেশের মানুষকে উপেক্ষা করা যায়।কিন্তু প্রবাসে এলে দেশকে নতুনভাবে ভাবতে শিখায়।দেশ সম্পর্কে পূর্বের দৃষ্টিভঙ্গিও অনেকটা পাল্টে যায়।একজন প্রবাসী শুধু পরবাসী নয়, মননে, চিন্তায়, চেতনায় স্বদেশবাসীও বটে।

দেশকে নিয়ে প্রবাসীদের অন্তহীন অন্তর্জালা কতটা যে গভীর ও বেদনাময় তা ভুক্তভোগী প্রবাসীরাই জানে।তবে অদৃশ্য এই অনুভূতির জায়গাটুকু প্রেরিত হাজার কোটি ডলার রেমিটেন্সের হিসাব দিয়ে অঙ্ক কষলে বের হবেনা যে! দূর থেকে দেশকে ভালোলাগা ও ভালবাসার এই হৃদয়স্পর্শী আবেগটুকু যে কতটা `ননস্টপ` তা কাউকে বোঝানো যাবে কি?

যাবে না। কারণ, প্রবাসীদের ভালো থাকা, মন্দ থাকা অনেকটাই নির্ভর করে দেশের মানুষগুলো সুস্থ ও শান্তিতে থাকার উপর।প্রবাসীরা তো পরবাসী।তবু মন আর হৃদয়টা যে কখনই `পরবাসী` হতে চায় না।ভালো লাগা, না লাগার পুরো আবেগটাই যেন জড়িয়ে থাকে দেশের জন্যে, দেশের স্বজনদের জন্যে।`প্রবাসী` মানে বৃক্ষের শিকড় রেখে উপড়ে ফেলা এক গুচ্ছ ডালপালা, যে সর্বক্ষণ শিকড়ের সন্ধানে হাতছানি দিয়ে ডাকতে থাকে।অন্তত ব্যক্তি প্রবাসী হিসাবে দীর্ঘ অভিজ্ঞতায় আমার কাছে এটাই মনে হয়। (চলবে )

কেমন কাটছে ব্রিটেনে প্রবাসী জীবন?

লেখক: সম্পাদক, বহুমাত্রিক.কম

[email protected]  

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer