Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কেওলার হাওরের জলাবদ্ধতা : লাঘাটা নদী খননের দাবি

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৯, ৫ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কেওলার হাওরের জলাবদ্ধতা : লাঘাটা নদী খননের দাবি

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : জেলার কমলগঞ্জ উপজেলার নিন্মাঞ্চল কেওলার হাওর এলাকায় বন্যা ও জলাবদ্ধতা দূরীকরণে দ্রুত পানি নিষ্কাশনে লাঘাটা নদী খনন, সংস্কার ও হাওরের মাঝ দিয়ে সংশ্লিষ্টদের সমীক্ষা মোতাবেক কাজ সম্পন্ন করার দাবি করেছেন কৃষকরা।

শনিবার বিকালে শমশেরনগর সতিঝিরগ্রামে লাঘাটা নদীর স্লুইসগেট এলাকায় কৃষকরা মানববন্ধন শেষে লাঘাটাছড়া পাবসস লিমিটেড কার্যালয়ে স্থানীয় কৃষকদের সমাবেশে এ দাবি জানান।

মানববন্ধন ও সমাবেশে কৃষকরা বলেন, অপরিকল্পিত উপায়ে কেওলার হাওরে রাস্তা নির্মাণের ফলে হাওর ভরাট, পানি প্রবাহে প্রতিবন্ধকতা, কৃষি উৎপাদনে উপরাঞ্চলের কৃষকদের মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে হবে। কমলগঞ্জে বন্যার পানি নিস্কাশনের একমাত্র পথ কেওলার হাওরের মাঝ দিয়ে লাঘাটা নদীর মাধ্যমে। দীর্ঘদিনে কেওলার হাওর ভরাট হওয়ার পাশাপাশি ও লাঘাটা নদীর প্রশস্ত কমে নদী ভরাট এবং গাছ, বাঁশ ও ঝোপজঙ্গলে ভরপুর হয়ে উঠেছে।

ফলে দ্রুত পানি নিষ্কাশন না হওয়ায় বর্ষা মৌসুমে দু’দিনের বর্ষনেই কেওলার হাওর জুড়ে সপ্তাহব্যাপী জলাবদ্ধতার সৃষ্টি হয়। কৃষকরা আরও বলেন, জলাবদ্ধতার কারনে ধূপাটিলা, শ্রীসূর্য্য, হালাবাদি, পতনঊষার, নোয়াগাঁও, কেছুলোটি, সতিঝির গ্রাম, ভাদাইরদেউল, মাইজগাঁও, মরাজানের পার, রাধানগর, রূপষপুর, বনবিষ্ণপুর সহ আশপাশ গ্রামের কৃষক সাধারণ ব্যাপক ক্ষতির সম্মুখিন হচ্ছেন। যার কারনে এলাকার দরিদ্র কৃষকগন ঋণগ্রস্ত হয়ে অভাব অনটনে দিন কাটাচ্ছেন।

এলাকার কৃষক সাধারণের বৃহত্তর স্বার্থে কেওলার হাওরের মাঝ দিয়ে অপরিকল্পিত রাস্তা নির্মাণ কার্যক্রম বন্ধ করে কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, পানি উন্নয়ন বোর্ড সহ সংশ্লিষ্টদের সমীক্ষা মোতাবেক পরিকল্পিত উপায়ে কাজ সম্পন্ন করা ও লাঘাটা নদী দিয়ে দ্রুত পানি নিস্কাশনে শমশেরনগর কেছুলুটি থেকে রাজনগর কামারচাক ইউনিয়ন পর্যন্ত নদী খনন ও সংস্কার করার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

কমলগঞ্জ হাওর ও নদী রক্ষা আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো ঃ দুরুদ আলীর সভাপতিত্বে ও লাঘাটা ছড়া পাবসস লিমিটেড এর সম্পাদক সিদ্দিকুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন কমলগঞ্জ হাওর ও নদী রক্ষা আঞ্চলিক কমিটির যুগ্ম আহ্বায়ক আব্দুল হান্নান চিনু, মো. জসিম উদ্দীন, রাজু আহমেদ, মছদ্দর আলী, আনোয়ার খান, রাহেল আহমদ, তেরা মিয়া, আব্দুর রশীদ প্রমুখ কৃষক নেতৃবৃন্দ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer