Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘কৃষি তথ্য বিস্তারে আইসিটি’ গবেষণায় সুস্মিতা দাসের পিএইচডি অর্জন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫১, ২৫ এপ্রিল ২০১৭

আপডেট: ১৬:২৮, ২৫ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

‘কৃষি তথ্য বিস্তারে আইসিটি’ গবেষণায় সুস্মিতা দাসের পিএইচডি অর্জন

- ড. সুস্মিতা দাস

ঢাকা : সমকালীন কৃষি উৎপাদন ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়েছে বহুলাংশে। কৃষিপ্রধান এই দেশে খাদ্য উৎপাদনের বহুকালের ঐতিহ্যের সঙ্গে প্রযুক্তির ব্যবহার খাদ্যনিরাপত্তায় বড় অবদান রাখছে। এই খাতে দক্ষ মানবসম্পদ তৈরীতেও গুরুত্ব পাচ্ছে কৃষি ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত জ্ঞান অর্জন।

এরই অংশ হিসাবে সম্প্রতি ‘কৃষি তথ্য বিস্তারে আইসিটি’ শীর্ষক গবেষণায় পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সিনিয়র ডকুমেন্টেশন অফিসার সুস্মিতা দাস।

তাঁর গবেষণা অভিসন্দর্ভের বিষয় ছিল ‘বাংলাদেশের কৃষকদের কাছে কৃষি তথ্য বিস্তারে আইসিটি-র ভূমিকা বৃদ্ধিকরণ’ (Enhancing the Role of ICT in Disseminating Agricultural Information to the Farmers of Bangladesh)।

ইরি-সীসা-বার্ক (IRRI-CISSA-BARC) বৃত্তি কর্মসূচির আওতায় এই গবেষণা কার্যক্রম সম্পন্ন করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা (Information Science and Library Management) বিভাগের অধ্যাপক ড. নাসীরউদ্দিন মুন্সী এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের প্রাক্তন নির্বাহী চেয়ারম্যান বরেণ্য কৃষিবিদ ড. ওয়ায়েস কবীরের তত্ত্বাবধানে তিনি এই ডিগ্রি লাভ করেন।

দেশের কৃষি উৎপাদন ব্যবস্থাপনায় এবং গ্রামীণ জনগোষ্ঠীর সামগ্রিক জীবনযাত্রার মানোন্নয়নে তার গবেষণা বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন কৃষিবিদরা। কৃষি উন্নয়নের ক্ষেত্রে আইসিটি’র ভূমিকা বৃদ্ধি সংক্রান্ত এই বিশদ গবেষণাকর্ম সম্ভবত: বাংলাদেশে প্রথম-যার ওপর ভিত্তি করে নির্দিষ্ট কোন নিবিড় কৃষি এলাকায় নতুন কর্মকান্ডের উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।

ড. দাস কর্মজীবনে যুক্তরাষ্ট্র, ভারত, থাইল্যান্ডসহ দেশে-বিদেশে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়ামে অংশগ্রহণ করে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন। দেশি-বিদেশি জার্নালেও প্রকাশিত হয়েছে তার উল্লেখযোগ্য সংখ্যক নিবন্ধ।

অত্যন্ত মেধাবী, উদ্ভাবনী ও সেবাধর্মী মানসিকতার এই কর্মকর্তা বহু সামাজিক, সাংস্কৃতিক ও সেবামুলক সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত রয়েছেন। ব্যক্তিগত জীবনে তরুণ এই আইসিটি বিশেষজ্ঞ এক পুত্র সন্তানের জননী এবং তার স্বামী বিসিএস (শিক্ষা) ক্যাডার ভূক্ত ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক।

কৃষি প্রযুক্তির তথ্য বিস্তার পদ্ধতিতে অভিসন্দর্ভের এই বিষয়টি তথ্য সংক্রান্ত পেশাজীবী, নীতিনির্ধারক, সম্প্রসারণ ও উন্নয়ন বিশেষজ্ঞদের-যাঁরা প্রয়োগিক কৃষি উন্নয়নের সাথে সম্পৃক্ত তাঁদের কাজে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কৃষি ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার ও টেকসই উন্নয়নের ক্ষেত্রে গবেষণার বিষয়টি অত্যন্ত সহায়ক ও প্রয়োগধর্মী।

এই গবেষণা কর্মকান্ডের উপাত্ত সংগ্রহে যাঁরা সহায়তা করেছেন এবং বিভিন্ন সময়ে যেসব প্রতিষ্ঠান ও অভিজ্ঞজনদের পরামর্শ নিয়েছেন তাঁদের সবার কাছে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন সুস্মিতা দাস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer