Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

কুষ্টিয়ায় ড্রাম চিমনির ইটভাটার বিরুদ্ধে শিগগির অভিযান

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০১:৫৮, ২৫ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কুষ্টিয়ায় ড্রাম চিমনির ইটভাটার বিরুদ্ধে শিগগির অভিযান

ছবি: বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : পরিবেশ দুষণরোধে লক্ষ্যে কুষ্টিয়া জেলার ইটভাটা মালিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার কুষ্টিয়া জেলা পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, খুলনা বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড, মল্লিক আনোয়ার হোসেন।

তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ড্রাম চিমনির পরিবর্তে জিগজ্যাগ ও উন্নত প্রযুক্তির চিমনি ব্যবহার করে ইটভাটা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। ‘আধুনিক ও উন্নত প্রযুক্তির ইটভাটা ছাড়া অন্যসব ভাটা অবৈধ। পরিবেশ আইন অনুযায়ী কোনোভাবেই ড্রাম চিমনির ভাটা করতে দেওয়া হবে না বলেও সভায় জানান তিনি।

খুলনা বিভাগের ১০ জেলায় প্রায় ৭শ ইটভাটা হয়েছে। এর মধ্যে কুষ্টিয়ায় কিছু ড্রাম চিমনির ইটভাটা চালু রয়েছে। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিগগির অভিযান চালানো হবে।’ ড্রাম চিমনি নিষিদ্ধ করার পরেও যারা এ জেলায় ড্রাম চিমনি ব্যবহার করছেন তারা এসব বন্ধ করবেন। না হলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সেসব ইটভাটা গুড়িয়ে দেওয়া হবে।

এসময় জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মুন্সী মনির উজ্জামান, সিনিয়র কেমিষ্ট মিজানুর রহমান, জেলা ইটভাটা সালিক সমিতির সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ, সহ সভাপতি রুহুল আমিন আজম, ভেড়ামারা উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি আব্দুল হাফিজ তপন, সাধারন সম্পাদক জিয়ারুল ইসলাম, যুগ্ম সম্পাদক মাসুদ পারভেজ, প্রকাশনা সম্পাদক তরিকুল ইসলামসহ বিভিন্ন উপজেলার ইটভাটা মালিক উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer