Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কুষ্টিয়া চিনিকলের মাড়াই উদ্বোধন শুক্রবার

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০২:৩১, ১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কুষ্টিয়া চিনিকলের মাড়াই উদ্বোধন শুক্রবার

ছবি: বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : আগামীকাল ২ ডিসেম্বর শুক্রবার শুরু হচ্ছে কুষ্টিয়া চিনিকলের ২০১৬-১৭ উৎপাদন মৌসুমের উদ্বোধন।

রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটিতে এবারের মৌসুমে ৫২ হাজার ২০০ মে. টন আখমাড়াই করে ৩ হাজার ৮৫০ মে: টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে।

কারখানার রক্ষণাবেনের কাজও ইতি মধ্যেই সম্পন্ন হয়েছে। তবে লক্ষমাত্রা অর্জনে কাঙ্খিত আখ প্রাপ্তির বিষয়টির দোদূল্যমান অবস্থা থেকেই যাচ্ছে। এতে চাষিদের উৎপাদিত আখের সরবরাহ নিশ্চিত করতে চিনিকল কর্তৃপকে আরো উদ্যোগী হতে পরামর্শ সংশ্লিষ্টদের।

তাদের অভিমত, আখচাষীদের ভোগান্তির কিছু সমস্যার সমাধান হলেও আখের ন্যায্যমূল্য না পাওয়ায় এমনিতেই তাদের মাঝে আখ চাষে অনীহা দেখা দিয়েছে’। সাম্প্রতিককালে নানা কারণে চিনি উৎপাদনের জন্য একমাত্র কাঁচামাল আখের উৎপাদন ক্রমশই কমে আসছে। যে পরিমাণ আখ উৎপাদন হচ্ছে তাও চিনিকলে সরবরাহ নিশ্চিত করতে বিশেষ নজরদারির প্রয়োজন।

আবার নানা প্রতিকূলতার মাঝেও কর্তৃপরে তত্ত্বাবধানে মিলজোন’ এলাকায় যে পরিমাণ আখের উৎপাদন নিশ্চিত করা হচ্ছে তা থেকে প্রতি বছর মোট উৎপাদনের প্রায় ২০ থেকে ২৫ হাজার মে:টন আখ বেআইনীভাবে গুড় তৈরীকারকরা মাড়াই করে যাচ্ছে। মিল-জোন’ এলাকায় অবৈধভাবে আখমাড়াই প্রতিরোধে আইন থাকলেও তার যথাযথ প্রয়োগ না থাকায় অবাধে গুড় তৈরীকারকরা তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে। ফলে কাঁচামালের সংকট আরো বেড়ে যাচ্ছে।

আখ চাষিরা বলছেন, বর্তমানে সরকার নির্ধারিত মিল গেটে প্রতি মণ আখের মূল্য ১১০টাকা অতি নগণ্য। অন্য সব ফসলের সাথে তুলনামূলক এর বাজারমূল্যের কোন সামঞ্জস্য নেই’। তাই বেশি দামে আখ বিক্রি করতে ভিন্ন পথ বেছে নিচ্ছেন অনেকেই। আবার ন্যায্যমূল্য না পাওয়ায় সাম্প্রতিক বছরগুলোতে আখের চাষ অস্বাভাবিক হারে কমে এসেছে। যে কারণে উৎপাদনে সমতা থাকতেও পর্যাপ্ত পরিমাণে আখের অভাবে আশানূরূপ চিনি উৎপাদন করতে পারছে না প্রতিষ্ঠানটি।

কালের পরিক্রমায় লাভজনক প্রতিষ্ঠানটি তার অতীত ঐতিহ্য হারাতে চলেছে। মূক্তবাজার অর্থনীতির কাছে বাজার প্রতিযোগিতায় টিকতে না পারায় দেশীয় চিনিশিল্পটি তার অস্তিত্ব টিকাতে হিমশিম খাচ্ছে।

জানা যায়, প্রতিষ্ঠালগ্ন থেকে কুষ্টিয়া চিনিকল ১৯৯০-৯১ উৎপাদন মৌসুমে ২ ল ৬২ হাজার ৫১৬ মে:টন আখ মাড়াই করে ২০ হাজার ৬৯ মে:টন চিনি উৎপাদন করতে সম হয়েছে। অথচ অস্বাভাবিক হারে কমে গত ২০১৫-১৬মাড়াই মৌসুমে মাত্র ৩৯ হাজার ৭শ ৭০ মে:টন আখমাড়াই করে ২ হাজার ১০ মে:টন চিনি উৎপাদন করেছে। আসন্ন ২০১৬-১৭ উৎপাদন মৌসুমেও লক্ষমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা সংশ্লিষ্টদের। দিন দিন আখের চাষ হ্রাস পাওয়ায় চিনির উৎপাদনও অস্বাভাবিক হারে কমে আসছে। অবশ্য আগামী ২০১৭-১৮ মাড়াই মৌসুমকে সামনে রেখে কুষ্টিয়া চিনিকল কর্তৃপক্ষ মিল-জোন’ এলাকায় আখ চাষ বাড়াতে কার্যকরী পদপে গ্রহণ করেছে।

চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) আ: কাদের জানান, চিনিকলের কাঁচামালের চাহিদা মেটাতে আখের উৎপাদন বাড়াতে চাষীদের সব ধরনের সহযোগিতা দিচ্ছেন তারা’ এবং কর্মসূচি বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি।

সংশ্লিষ্টরা বলছেন, কর্মসূচির আশানূরূপ বাস্তবায়িত হলে আগামীতে নূন্যতম ৯০ হাজার মে:টন আখের উৎপাদন সম্ভব হবে। তবে আখচাষীরা ভিন্ন সুরে বলছেন, কথায় চিড়ি ভিজে না’ আখের মূল্য না বাড়ালে এ কর্মসূচি বাস্তবায়ন বাধাগ্রস্থ হতে পারে’।

কুষ্টিয়া চিনিকল আখ চাষী কল্যাণ সমিতির সভাপতি আলম হোসেন মালিথা জানান, কর্মকর্তাদের কথা রাখতে অনেক চাষী কিছু আখ রোপন করলেও আখের বর্তমান মূল্য ১১০টাকা যথেষ্ট নয়। তার দাবী, আখের মূল্য বৃদ্ধি করে ১৫০টাকা নির্ধারন করলে আখ চাষ বহুলাংশে বৃদ্ধি পাবে’।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer