Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কিশোরী ইয়াসমিন ট্রাজেডি দিবস বুধবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৩, ২৪ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কিশোরী ইয়াসমিন ট্রাজেডি দিবস বুধবার

ঢাকা : কিশোরী ইয়াসমিন ট্রাজেডি দিবস কাল। ১৯৯৫ সালের এদিনে ৪ দলীয় বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে এই দিনে দিনাজপুরে কয়েকজন বিপথগামী পুলিশ সদস্যদের হাতে ধর্ষণ ও নির্মম হত্যাকান্ডের শিকার হয়েছিল কিশোরী ইয়াসমিন।

এ ঘটনার প্রতিবাদে এদিন বিক্ষোভে ফেটে পড়ে দিনাজপুরের সর্বস্তরের জনতা।এ সময় প্রতিবাদী জনতার উপর নির্বিচারে গুলি চালায় পুলিশ। পুলিশের গুলিতে এদিন নিহত হন দিনাজপুর শহরের সামু, সিরাজ, কাদেরসহ ৭ জন নিরাপরাধ ব্যক্তি। তখন থেকে দেশব্যাপী দিবসটি নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯৯৭ সালের ৩১ জুলাই তৎকালীন আওয়ামী লীগ সরকার শাসনামলে রংপুর জেলা ও দায়রা জজ আদালতে এই মামলার রায় প্রদান করা হয়। রায়ে পুলিশের এএসআই ময়নুল ইসলাম, কনষ্টেবল আব্দুস সাত্তার ও পিকআপ চালক অমৃত রায়কে মৃত্যু দন্ডে দন্ডিত করা হয়। এ রায় কার্যকর করা হয়েছে।

এ উপলক্ষে ইয়াসমিনের মা শরিফা বেগম বুধবার শহরে তার গোলাপবাগ মহল্লার বাড়ীতে কোরআন খানি ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন। পরিবারের পক্ষ থেকে শেখ জাহাঙ্গীর গোরস্তানে ইয়াসমিনের কবর জিয়ারতের উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়াও মহিলা পরিষদ, বালুবাড়ী মহিলা উন্নয়ন সংস্থা, পল্লীশ্রীসহ বেশ কিছু নারী ও স্বেচ্ছাসেবী সংগঠন ইয়াসমিনের কবর জিয়ারত, দিনব্যাপী দোয়া মাহফিল, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী নিয়েছে।

ইয়াসমিনের মা শরিফা বেগম বলেন, ঘটনার সময় বিএনপি-জামায়াত সরকার ক্ষমতায় ছিল। তারা তার কন্যা হত্যার বিচারে কোন ভুমিকা রাখেনি ।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দিনাজপুরের সাবেক সাংসদ বঙ্গবন্ধুর সহচর প্রবীন রাজনীতিবিদ এম. আব্দুর রহমান এ্যাডভোকেটের সার্বিক তত্ত্বাবধানে ইয়াসমিন হত্যা ও ধর্ষণের বিচার সম্পন্ন হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer