Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কালিয়াকৈরে হ্যাসং বিডিতে তিনদিন ধরে কর্মবিরতি

তুহিন আহামেদ, গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৬, ২২ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কালিয়াকৈরে হ্যাসং বিডিতে তিনদিন ধরে কর্মবিরতি

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : শ্রমিক ছাটাইকে কেন্দ্র করে গাজীপুরের কালিয়াকৈরে একটি তৈরি পোশাক কারখানায় টানা তিন দিন ধরে চলছে শ্রমিক কর্মবিরতি।

গত বুধবার ও বৃহস্পতিবারের ন্যায় গতকাল শনিবারও শ্রমিকরা দিনব্যাপি এই কর্মসূচি পালন করে। শ্রমিকরা ছাটাঁইকৃত শ্রমিক হেলাল উদ্দিনকে কাজে পুনর্বহাল না করলে দুপুরের পর অনশন কর্মসূচির ঘোষণা দেয়।

কর্মবিরতি পালনকারী শ্রমিক, পুলিশ ও বিভিন্ন সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার রাতে হেসং বিডি লিমিটেডের নিটিং অপারেটর হেলাল উদ্দিনকে ছাটাঁই করে কারখানা কর্তৃপক্ষ।

পরের দিন বুধবার সকালে শ্রমিকরা কারখানায় এসে জানতে পারে হেলালকে ছাটাঁই করা হয়েছে। ওই দিনই শ্রমিকরা কাজে যোগদান না করে হেলাল উদ্দিনকে কাজে পুনর্বহালের দাবিতে কারখানার ভিতর শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে। দিনব্যাপী কর্মবিরতী কর্মসূচি পালন শেষে সন্ধ্যায় শ্রমিকরা ফিরে যায়।
পরের দিন বৃহস্পতিবার শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগদান না করে একই দাবি জানিয়ে কারখানার ভিতর কর্মবিরতি কর্মসূচি পালন করতে থাকে।

পরে কারখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে শ্রমিকদের কাজে যোগদান করার অনুরোধ জানানো হয়। কিন্তু শ্রমিকরা তাদের দাবি না মানলে কাজে যোগদান করা হবে না বলে সাফ জানিয়ে দেয়। তবে শ্রমিকরা কারখানার ভিতর কোন বিশৃঙ্খলা বা কারখানা ভাংচুর না করে ওই দিনও শান্তিপূর্ণভাবে কারখানার ভিতর কর্মবিরতী পালন করে চলে যায়।

বুধ ও বৃহস্পতিবারের ন্যায় শনিবারও একই দাবিতে সকাল থেকে শ্রমিকরা কারখানার ভিতর শান্তিপূর্ণ কর্মবিরতি পালন করতে থাকে। বেলা ১১ টার দিকে কারখানা কর্তৃপক্ষ বিষয়টি কিছুক্ষণের মধ্যে মিমাংসা করা হবে জানায়। কিন্তু দিন চলে গেলেও কারখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত দেয়া হয়নি। তবে বিকেল সোয়া তিনটার দিকে শ্রমিক, কারখানা কর্তৃপক্ষ ও শিল্প পুলিশের ত্রিপক্ষীয় বৈঠক হয় কারখানার মূল ভবনের সামনে।

এসময় শ্রমিকরা ৮দফা দাবি পেশ করে। দাবীগুলো হচ্ছে, ছাটাইকৃত শ্রমিক হেলালকে কাজে পুনর্বহাল করতে হবে, সার্ভিস বেনিফিট ও অর্জিত ছুটির টাকা দিতে হবে, যখন তখন শ্রমিক ছাটাই করা যাবেনা, কোন শ্রমিককে ছাটাই করতে হলে তিন মাস আগে জানাতে হবে, মালের রেট বাড়াতে হবে, ডেইলি বেসিক ঠিকভাবে দিতে হবে এবং ছাটাই করার সময় সকল শ্রমিকের ক্ষেত্রে ১২০ দিনের বেতন দিতে হবে।

পরে কারখানা কর্তৃপক্ষ এসব দাবি থেকে ৭টি দাবি মেনে নেন এবং আগামী সাত দিনের মধ্যে এ সংক্রান্ত একটি নোটিশ বোর্ডে টাঙ্গিয়ে দেয়া হবে বলে জানালে শ্রমিকরা তা মেনে না নিয়ে আগের অবস্থানে ফিরে গিয়ে কারখানার ভিতর কর্মবিরতি কর্মসূচি ফের পালন করতে থাকে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক অভিযোগ করে বলেন, কারখানার ভিতর বহিরাগত সন্ত্রাসী দিয়ে কয়েকজন শ্রমিককে নির্যাতন করা হয়। এছাড়া কারখানার আশে পাশে কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে বহিরাগত সন্ত্রাসীরা ঘোরাফেরা করছে।

অপরদিকে শনিবার সকালে শ্রমিকদের কাজে যোগদানে বাধ্য করার পায়তারা করলে নিটিং সেকশনের এপিএম মনিরুল ইসলাম, নিটিং সুপারভাইজার মোঃ কামরুল ও নাসির উদ্দিনকে মারধর করে এবং অন্যান্য স্টাফদের কারখানা থেকে বের হতে বাধা প্রদান করে।

কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে না নিলে তারা অনশন করবে বলে ঘোষণা দেয়।

ছাটাঁইকৃত শ্রমিক নিটিং অপারেটর হেলাল উদ্দিনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘‘ আমাকে কোন কারণ ছাড়াই ছাটাঁই করে কারখানা কর্তৃপক্ষ। পরে বিষয়টি কারখানার অন্যান্য শ্রমিকরা জানতে পারলে তারা কর্মবিরতী শুরু করে। এদিকে কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে সন্ত্রাসীরা আমার বাসায় আমাকে ধরার জন্য এসেছিল। এছাড়া বাসায় পুলিশ পাঠানো হয়েছিল। আমি এখন পুলিশ ও ভাড়াটে সন্ত্রাসীদের ভয়ে পালিয়ে বেড়াচ্ছি এবং চরম নিরাপত্তাহীনতায় ভোগছি।’’

অন্যদিকে, বিকেল ৫টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে আসতে শুরু করে। এ ব্যাপারে হ্যাসং বিডি লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) দুলাল সাহা’র মুঠোফোনে বার বার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর ওসি মোঃ শহিদুল ইসলাম জানান, হ্যাসং বিডি লিমিটেডের এক শ্রমিককে ছাটাঁই করাকে কেন্দ্র করে শ্রমিকরা তিন দিন ধরে কারখানার ভিতর শান্তিপূর্ণ কর্মবিরতি কর্মসূচি পালন করছে। যেকোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কারখানা এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন এবং বাড়ইপাড়া বাসস্ট্যান্ড এলাকায় জলকামান ও সাজোয়াযান প্রস্তুত রয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer