Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

কালিয়াকৈরে হ্যাসং বিডিতে কর্মবিরতি

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৩:০৬, ২২ অক্টোবর ২০১৬

আপডেট: ১৩:০৮, ২২ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

কালিয়াকৈরে হ্যাসং বিডিতে কর্মবিরতি

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈরে একটি পোশাক কারখানায় চলছে শ্রমিক কর্মবিরতি। এর আগে গত বুধবার ও বৃহস্পতিবার এক শ্রমিককে ছাটাই করার প্রতিবাদে এ কর্মবিরতি পালন করে শ্রমিকরা।

এরই সূত্র ধরে শনিবার সকাল থেকেই উপজেলার বাড়ইপাড়া এলাকার হ্যাসং বিডি লি: এর শ্রমিকরা কর্মবিরতি কর্মসূচি পালন করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক অভিযোগ করে বলেন, তাদেরকে কারখানার ভেতর আটককে রাখা হয়েছে এবং কয়েকজন শ্রমিককে কারখানার ভাড়াটে সন্ত্রাসীরা পিটিয়েছে। শিল্প পুলিশের পাশাপাশি বহিরাগত যুবকদের কারখানা গেট এলাকায় অবস্থান করছে বলেও জানায় শ্রমিকরা।

এদিকে, শ্রমিকদের অপর একটি সূত্র জানায়, কারখানার ভিতরে শ্রমিকদের আটকে রেখে বহিরাগত সন্ত্রাসী দিয়ে নির্যাতন এবং কাজে যোগদান করানোর জন্য বাধ্য করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কারখানাটির লিংকিং সেকশনের এক শ্রমিক জানায়, ওই সেকশনের অপারেটর করিমকে গত বৃহস্পতিবার কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে সন্ত্রাসী দিয়ে নির্যাতন করে কারখানা থেকে বের করে দেওয়া হয়। ভয়ে সে আজ আর কারখানায় আসেনি।

এদিকে কারখানাটির মূল ফটকের সামনে কর্তৃপক্ষের একটি ব্যানার ঝুলানো অবস্থায় দেখা যায়, তাতে লেখা রয়েছে ‘এতদ্বারা অত্র কারকানার সকল শ্রমিক-কর্মচারীদেরকে অনুরোধক্রমে জানানো যাচ্ছে যে অদ্য ২২-১০-১৬ ইং তারিখ রোজ মনিবার থেকে যারা কাজ করতে ইচ্ছুক শুধু তারাই কারখানায় প্রবেশ করবে।’

অন্যদিকে, কারখানার ভেতর শ্রমিকদের আটকে রেখে নির্যাতন করছে এমন সংবাদে শ্রমিকদেও স্বজনরা কারখানার আশপাশের এলাকায় এসে ভীর করছে।

এদিকে, উপজেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীরা এ সংক্রান্ত সংবাদ সংগ্রহ করতে গেলে তাদেরকে ভেতরে প্রবেশ করতে দেয়নি কারখানা কর্তৃপক্ষ।

পরে হ্যাসং বিডি লি: এর ডিপুটি জেনারেল ম্যানেজার দুলাল সাহা’র মোঠোফোনে বার বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।

গাজীপুর শিল্পপুলিশ-২ এর ওসি মোঃ শহিদুল ইসলাম জানান, শ্রমিকরা কারখানার ভেতর অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করছে। তবে কোন শ্রমিককে নির্যাতন করা হয়নি বলেও জানান তিনি। এছাড়া যেকোন অপ্রীতিকর ঘটনা নিয়ন্ত্রণে কারখানার ভেতর শিল্প পুলিশ মোতায়েন রয়েছে।

এ রিপোর্ট লেখা (দুপুর ১২টা) পর্যন্ত শ্রমিকরা কারখানার ভেতরে কর্মবিরতি পালন করে অবস্থান করছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer