Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

কর্মবিরতির ২৫ দিন :১১ দফা দাবিতে পাটকল শ্রমিকদের মিছিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৫, ২১ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কর্মবিরতির ২৫ দিন :১১ দফা দাবিতে পাটকল শ্রমিকদের মিছিল

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : বকেয়া পাওনা পরিশোধ দাবিতে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব ৬ পাটকলের শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধ করে কর্মবিরতি পালন করছে।

রোববার ছিল কর্মবিরতি পালনের  ২৫তম দিন। গত বৃহস্পতিবার খালিশপুর ও দৌলতপুর জুটমিল শ্রমিকরা কাজে যোগ দেয়। গত ডিসেম্বর মাসের ২৮ ডিসেম্বর থেকে খুলনা যশোর যোনের রাস্ট্রায়াত্ব ৮টি জুটমিলের শ্রমিকরা ১১ দফা দাবিতে কর্মসূচী পালন করছে।

এর মধ্যে আন্দোলনে অংশ নেয়নি কার্পেটিং জুট মিলের শ্রমিকরা। খুলনা যশোর যোনে রাস্ট্রায়াত্ব পাটকলের সংখ্যা ৯টি।

জানা যায়, পাটজাত পন্য বিক্রি না হওয়া এবং বিজেএমসি অর্থ না দেয়ার কারনে মিল কর্তপক্ষ শ্রমিকদের মজুরী ও কর্মকর্তা - কর্মচারীদের বেতন নিয়মিত পরিশোধ করতে ব্যর্থ হয়। ফলে একের পর এক শ্রমিকদের মজুরী ও কর্মকর্তা - কর্মচারীদের বেতন বকেয়া হয়।

বিজেএমসি, শ্রমিক নেতৃবৃন্দ সূত্রে জানা যায়, খালিশপুর এলাকার প্লাটিনামে ৭ সপ্তাহ মজুরী ও ৩ মাসের বেতন, ক্রিসেন্টের ৮ সপ্তাহ মজুরী, ৩ মাসের বেতন , দিঘলিয়ার ষ্টার মিলে ৬ সপ্তাহের মজুরী, ৩ মাসের বেতন, ইর্ষ্টাণ জুট মিলে ৬ সপ্তাহের মজুরী ও ৩ মাসের বেতন , নওয়াপাড়া এলাকার জেজেআই মিলের ১২ সপ্তাহর মজুরী ও ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকদের ন্যয্য পাওনা পরিশোধ সহ ১১ দাবিতে রাষ্ট্রায়ত্ত্ব জুট মিল সিবিএ-নন সিবিএ পরিষদ ১২ দিনের কর্মসূচীর ডাক দেন। এই কর্মসূচী অনুযায়ী গত ২৬ নভেম্বর থেকে শ্রমিকরা রাজপথে বিক্ষোভ মিছিল সমাবেশ করে। রাষ্ট্রায়ত্ত্ব জুট মিল সিবিএ-নন সিবিএ পরিষদের ডাকা ১২ দিনের কর্মসূচী শেষ হতে না হতেই গত ২৮ ডিসেম্বর শ্রমিকরা নিজ উদ্যোগে ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, ষ্টার, ইর্ষ্টাণ, আলীম ও জেজেআই এবং ৩০ ডিসেম্বর থেকে খালিশপুর জুট মিলের উৎপাদন বন্ধ রেখে কর্মবিরতি শুরু।

কর্মবিরতির টানা ২৫তম দিনে রবিবার বেলা ১১টার দিকে খালিশপুরের ক্রিসেন্ট, প্লাটিনাম জুবীলী জুট মিল, খালিশপুর জুটমিল, দৌলতপুর জুটমিল, দিঘলিয়ার ষ্টার জুটমিল, আটরা শিল্প এলাকার আলীম জুট মিল, ইষ্টার্ন জুটমিল এবং নওয়াপাড়া শিল্প এলাকার যশোর জুট ইন্ডাস্ট্রি (জেজেধাই) , জুট মিলের শ্রমিকরা লাঠি মিছিল করেছে। লাঠি মিছিল চলাকালে খালিশপুর বিআইডিসি রোড, আটরা ও নওয়াপাড়ার খুলনা-যশোর মহাসড়কে যানবহন চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেয়।

শ্রমিকদের লাঠি মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন রাষ্ট্রায়ত্ত্ব জুট মিল সিবিএ-নন সিবিএ পরিষদের আহবায়ক সরদার মোতাহার উদ্দীন, ক্রিসেন্ট মিলের সিবিএ সাধারন সম্পদাক সোহরাব হোসেন, সাবেক সভাপতি দ্বীন ইসলাম, মোঃ আবু জাফর, মোঃ পান্নু মিয়া মোঃ মোল্লা আঃ রশিদ ও বাচ্চু মিয়া, প্লাটিনামের সাবেক সভাপতি কাওসার আলী মৃধা, সাবেক সাধারন সম্পাদক খলিলুর রহমান, সহ- সম্পাদক মনিরুল ইসলাম শিকদার, মোল্লা নাসির ,খালিশপুর জুট মিলের মিজানুর রহামান মানিক, সরদার আলী আহম্মেদ, দিঘলিয়ার ষ্টার মিলের সিবিএ“র সভাপতি মল্লিক বেল্লাল হোসেন, সাবেক সভাপতি গাজী মাসুম, শাহিন গাজী, আবুর কালাম। আটরা ও নওয়াপাড়া শিল্পাঞ্চল এলাকার ইর্ষ্টান, আলীম এবং জেজেআই জুট মিলের শ্রমিকরা অনুরুপ কর্মসূচী পালন করেছে। স্ব স্ব মিল গেটের শ্রমিক সমাবেশে বক্তৃতা করেন ইর্ষ্টান মিলের সিবিএ“র সভাপতি মোঃ আলাউদ্দীন, সাধারন সম্পাদক সৈয়দ জাকির হোসেন, সহ-সভাপতি আফসার উদ্দীন ও সহ- সম্পাদক আলম সরদার, আলীম মিলের সাইফুল ইসলাম লিঠু , সাধারন সম্পাদক সরাদার আঃ হামিদ সহ সিবিএ নন সিবিএ নেতৃবৃন্দ ।

এদিকে খুলনা- যশোর অঞ্চলের ৯ পাটকলের মধ্যে নওয়াপাড়া এলাকার কার্পেটিং জুট মিলের শ্রমিকরা আন্দোলনে অংশ নেয় নি। এয়াড়া বৃহস্পতিবার চালু হওয়া খালিশপুর জুট মিল ও দৌলতপুর জুটমিলের শ্রমিকরা সাময়িক কাজ বন্ধ রেখে লাঠি মিছিলে অংশ নেন।

ক্রিসেন্ট জুট মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো: সোহরাব হোসেন জানান, মিলের শ্রমিকরা তাদেও বকেয়া পাওনাসহ ১১ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কাজে যোগ দেবে না। তিনি বলেন, গত ডিসেম্বরের ২৮ তারিখ থেকে শ্রমিকরা তাদের কর্মবিরতি পালন করছে। রবিবার ২৫তম দিন অতিবাহিত হচ্ছে।

আগামী বুধবার শ্রমিকরা তাদেও পবিবার পরিজন নিয়ে ভূখা মিছিল করবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer