Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

কমলগঞ্জে রাস উৎসবে হাজারো মানুষের ভিড়

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৫৩, ১৬ নভেম্বর ২০১৬

আপডেট: ০২:৫৬, ১৬ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

কমলগঞ্জে রাস উৎসবে হাজারো মানুষের ভিড়

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : জেলার সীমান্তবর্তী কমলগঞ্জে মাধবপুর জোড়া মন্ডপে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সম্প্রদায়ের ১৭৪ তম আদমপুর সানাঠাকুর মণ্ডপে মৈতৈ মনিপুরী সম্প্রদায়ের ৩১ তম মহারাস উৎসব পালিত হয়েছে।

রাতভর রাধাকৃষ্ণের প্রণয়োপখ্যানের সেই রাসলীলা চলে মঙ্গলবার ঊষালগ্ন পর্যন্ত। বিপুল আনন্দ উৎসাহ উদ্দীপনায় সকল ধর্ম-বর্নের মানুষের উপস্থিতিতে কার্তিকের পূর্ণিমা তিথিতে সোমবার দুপুর থেকে রাতব্যাপী রাধাকৃষ্ণের নৃত্যলীলাসহ বিভিন্ন অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে মণিপুরী রাস উৎসব সম্পন্ন হয়েছে।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আনন্দ-উৎসাহ, ঢাক-ঢোল, মৃদঙ্গ, করতাল ও শঙ্খধ্বনির মধ্য দিয়ে মণিপুরী সম্প্রদায়ের লোকজন এদিন রাসউৎসবকে বরণ করে নেয়। আকর্ষণীয় এ উৎসবকে দেখতে মণিপুরী মন্ডপগুলোতে ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছিলেন। আকর্ষণীয় রাখালনৃত্যে ও রাসলীলার মধ্য দিয়ে কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরে শেষ হয়েছে মণিপুরি সম্প্রদায়ের ঐতিহ্যবাহী `রাস উৎসব`।

বাংলাদেশে মণিপুরী সম্প্রদায়ের পূণ্যস্থান হিসাবে বিবেচিত মাধবপুর ও আদমপুরে রাসোৎসবের জন্য তৈরী সাদাকাগজের নকশায় সজ্জিত মন্ডপগুলো সোমবার রাতের জন্য হয়ে উঠেছিল লাখো মানুষের মিলনতীর্থ। মণিপুরী শিশু ও নৃত্যশিল্পীদের সুনিপুন নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখে ভক্ত ও দর্শনার্থীদের।

মাধবপুরে বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের রাস উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী মো. আসাদুজ্জামান নূর। প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, আর যারা ইসলামের নামে মানুষ হত্যা করছে তাদের মূল ঘাটি সিরিয়ায়। মানুষ হত্যা করা আমাদের ধর্ম নয়।

সিরিয়ায় আইএস এর মূল ঘাটি। আজকে মণিপুরী মহারাস উৎসবে এসে এসব কথাগুলো মাননসই হছে না। কিন্তু আমরা যদি এই শক্রুকে টিকমত মোকাবেলা করতে না পারি তাহলে এই বাংলাদেশে এমন দিন আসতে পারে সে দিন হয়তো এই রাসলীলা উৎসবও হবে না। তিনি আরও বলেন, আমাদের বাউল শিল্পীদের উপর হামলা হচ্ছে, আমরা তো সেই বাংলাদেশ চাইনি। আওয়ামীলীগ একটি বিশাল পরিবার, এই বিশালত্বের সুযোগে অনেক অনুপ্রবেশকারী আছে তাদের দিকে খেয়াল রাখতে হবে।

সোমবার রাত ১০টায় মাধবপুর জোড়ামন্ডপ প্রাঙ্গনে প্রকৌশলী যুগেশ্বর চ্যাটার্জির সভাপতিত্বে মণিপূরী মহারাসলীরা সেবা সংঘ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী মো: আসাদুজ্জামান নুর। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সাংসদ উপাধ্যক্ষ মো আব্দুস শহীদ, বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মাদ শাহ্ জালাল, উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকতা মোহাম্মাদ মাহমুদুল হক প্রমুখ।

আদমপুর তেতইগাঁও উন্মুক্ত মঞ্চে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের ৩১ তম রাস উৎসবে সোমবার সন্ধ্যায় চার গুণি সহকারী অধ্যাপক রমাকান্ত সিংহ, সিলেট মেট্রাপলিটন অতিরিক্ত উপপুলিশ কমিশনার বিভূতি ভুষণ ব্যানার্জি, বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ ও সিলেটের উপ-কর কমিশনার শান্ত কুমার সিংহকে সংবর্ধনা প্রধান করা হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারী কর্ম কমিশনরে বিজ্ঞ সদস্য উজ্জল বিকাশ দত্ত, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ও পরিচালক (বাণিজ্য) বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন এর পোংখাম নীলমনি সিংহ।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer