Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কমলগঞ্জকে অখন্ড রেখে আসন বহাল রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩৬, ২১ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কমলগঞ্জকে অখন্ড রেখে আসন বহাল রাখার দাবি

মৌলভীবাজার : সংসদীয় আসনে কমলগঞ্জের চারটি ইউনিয়ন দুরবর্তী কুলাউড়া উপজেলার সাথে অন্তর্ভূক্তির কারণে দীর্ঘদিন ধরে তারা উন্নয়নবঞ্চিত দাবি করে আগামী সংসদ নির্বাচনে কমলগঞ্জ উপজেলাকে অখন্ড রেখে মৌলভীবাজার-৪ আসন (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) বহাল রাখার দাবি জানিয়েছেন স্থানীয় জনসাধারণ।

মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে কমলগঞ্জ উপজেলার আলীনগর, শমশেনগর, আদমপুর ও ইসলামপুর ইউনিয়নকে পূর্বের মতো বহাল রেখে চুড়ান্ত গেজেট প্রকাশের জন্য জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

সংশিøষ্ট সূত্রে জানা যায়, দেশের ভৌগলিক অবস্থান ও জনসংখ্যার ভিত্তিতে নির্বাচন কমিশন ২০০৮ সালে দেশের বেশ কিছু আসনে পরিবর্তন করে, এর মধ্যে মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) এর কমলগঞ্জ উপজেলাকে বিভাজন করে শমশেরনগর, আলীনগর, আদমপুর ও ইসলামপুর ইউনিয়নকে মৌলভীবাজার-২ (কুলাউড়া-কমলগঞ্জ আংশিক) আসনের সাথে সম্পৃক্ত করা হয়। পরবর্তীতে ২০১৪ সালে নির্বাচন কমিশন পুনরায় এই চারটি ইউনিয়নকে মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সাথে সম্পৃক্ত করে খসড়া তালিকা প্রকাশ করলে সেই তালিকা থেকেও বাদ দেওয়া হয়।

সম্প্রতি একটি প্রভাবশালী স্বার্থান্বেষী মহলের প্ররোচনায় কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের মকাবিল গ্রামের জনৈক হামিদুর রহমান নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দায়ের করেন চার ইউনিয়নকে কুলাউড়ার সাথে বহাল রাখতে। নির্বাচন কমিশনে অভিযোগের আলোকে আগামী ২৩ এপ্রিল শুনানী অনুষ্ঠিত হবে এবং ৩০ এপ্রিল চুড়ান্ত তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

গত ১৪ মার্চ বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইটে জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার সীমানার খসড়া তালিকা প্রকাশ করে। খসড়া তালিকায় কমলগঞ্জ উপজেলার আলীনগর, শমশেরনগর, আদমপুর ও ইসলামপুর ইউনিয়নকে মৌলভীবাজার-২ (কুলাউড়া-কমলগঞ্জ আংশিক) আসন থেকে বাদ দিয়ে পুরো কমলগঞ্জ উপজেলাকে একত্রিত করে মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে সম্পৃক্ত করে। সংসদীয় সীমানা নির্ধারণ নিয়ে নির্বাচন কমিশনের ঐ তালিকা প্রকাশের পর একটি সুবিধাভোগী প্রভাবশালী মহল বিভিন্নভাবে বাঁধা প্রদান করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

নির্বাচন কমিশনের খসড় তালিকা বহাল রেখে পূর্ণাঙ্গ তালিকা হিসাবে প্রকাশের দাবি জানিয়ে গত ১৭ এপ্রিল কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মোঃ রফিকুর রহমান এর নেতৃত্বে স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে নির্বাচন কমিশনের দায়িত্বশীল কর্মকর্তাদের সাথে দেখা করে কমলগঞ্জ উপজেলাকে অখন্ডিত রাখার জোর দাবি জানান। এ সময় কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সিদ্দেক আলী, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, শমশেরনগর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমেদ, আদমপুর ইউপি চেয়ারম্যান আবদাল হোসেন উপস্থিত ছিলেন।

এই চার ইউনিয়নের জনসাধারণের দাবি, আমরা চার ইউনিয়নের সাধারন মানুষ কুলাউড়া উপজেলার সাথে যেতে চাইনা। প্রশাসনিক জটিলতা আর ভৌগলিক দুরত্বের কথা বিবেচনা করে আমাদেরকে মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সাথে সম্পৃক্ত রেখে চুড়ান্ত তালিকা প্রকাশ করার জন্য জোর দাবি জানাচ্ছি।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer