Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কম বয়সের মেয়েদেরও বিয়ের সুযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩১, ২৪ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কম বয়সের মেয়েদেরও বিয়ের সুযোগ

ঢাকা: ‘বিশেষ ক্ষেত্রে’ যেকোনো বয়সে বিয়ে হতে পারবে - এমন বিধান যুক্ত করে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৬’-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ খসড়ার অনুমোদন দেওয়া হয়। দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অুনষ্ঠিত হয়। পরে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

খসড়ায় বিয়ের জন্য ছেলেদের সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ২১ এবং মেয়েদের ১৮ বছর। এর নিচে কারো বিয়ে হলে সেটা হবে শাস্তিযোগ্য অপরাধ। তবে ‘বিশেষ ক্ষেত্রে’ আদালতের অনুমোদন নিয়ে অভিভাবকদের সম্মতিতে এই বয়সের নিচেও বিয়ে হতে পারবে। অবশ্য কত বছর বয়স পর্যন্ত বিয়ে হতে পারবে তা নিয়ে খসড়ায় কোনো সীমারেখা নেই।

সচিব জানান, খসড়া অনুযায়ী বাল্যবিবাহর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ সাজা দুই বছর এবং সর্বনিম্ন সাজা ঠিক করা হয়েছে দুই মাস। আর এক্ষেত্রে সর্বোচ্চ জরিমানা এক লাখ টাকা এবং সর্বনিম্ন ১০ হাজার টাকা।

‘বিশেষ ক্ষেত্র’ সম্পর্কে ব্যাখ্যায় সচিব বলেন, ‘আমাদের সমাজে এমন কিছু পরিস্থিতি তৈরি হয় যখন কম বয়সী ছেলেমেয়েদের বিয়ে দেওয়া প্রয়োজন হয়ে পড়ে। এই ক্ষেত্রে বিয়ের অনুমতি পেতে যেকোনো এক পক্ষকে আদালতে আবেদন করতে হবে। আদালতের অনুমোদন সাপেক্ষে অভিভাবকদের সম্মতিতে ওই বিয়ে হবে। সেক্ষেত্রে এটি আইন অনুযায়ী সাজার আওতায় আসবে না।’

এ ছাড়া আজকের বৈঠকে সরকারি কর্মচারী আইন-২০১৬ ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট আইন ২০১৬-এর খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer