Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কবি পদ্মনাভ অধিকারীর একষট্টিতম জন্মদিন বৃহস্পতিবার

কাজী রকিবুল ইসলাম

প্রকাশিত: ০৪:১৫, ১২ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কবি পদ্মনাভ অধিকারীর একষট্টিতম জন্মদিন বৃহস্পতিবার

যশোর : আজ ১২ অক্টোবর পদ্মনাভ অধিকারীর একষট্টিতম জন্মদিন। কাব্য ও গদ্যলেখক পদ্মনাভ অধিকারী ১৯৫৮ সালের এই দিনে যশোর পৌরসভার বকচরে জন্মগ্রহন করেন। পিতা-পদকর্তা ও ব্রিটিশ খেদাও আন্দোলনী শিক্ষক নলিনীকান্ত অধিকারী, মাতা-গৌরী অধিকারী।

চারভাইয়ের মধ্যে কবি পদ্মনাভ অধিকারী সর্বকণিষ্ঠ। তার সাহিত্যের হাতেখড়ি সেজভাই ডাক্তার ও সাহিত্যিক মধুসূদন অধিকারীর কাছে ১৯৭৬ সালে এপ্রিল মাসে।

পদ্মনাভ অধিকারীর উল্লেখ্যযোগ্য গ্রন্থ: (১) যাব না, (২) অন্তরে অন্তরে, (৩) বিধ্বস্ত জনপদ (কাব্য), (৪) চিৎকার (৫)মর্তলোকে দিব্যরথ(৬)ফেরারী, (৭) প্রহরী (উপন্যাস), (৮) একবৃন্তে, (৯) মহর্ষিশী লালন সাঁই (১০)আধুনিকতা ও আধুনিক কবিতা প্রসঙ্গে (প্রবন্ধ)। এছাড়া তিনি ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার বাংলা সংবাদপত্রে সাহিত্য পাতায় লিখে আসছেন দীর্ঘদিন ধরে। এ ছাড়া ইন্ডিয়া, স্বদেশের জাতীয় দৈনিক ও সাপ্তাহিক এবং মাসিক পত্রিকাতে ১৯৯২ সাল থেকে তার লেখা প্রকাশ হয়ে আসছে। এ পর্যন্ত তার কবিতা সহ, গল্প, প্রবন্ধ, গবেষণা ৬শ প্রকাশ হয়েছে।

খুলনার মোহনা সাহিত্য ও সমাজ কল্যাণ সংগঠন কর্তৃক গবেষণা সাহিত্যের জন্য সম্মাননা (২০০৩), সিরাজগঞ্জের ক্যাপটেন মনসুর আলী সাহিত্য পরিষদ কর্তৃক আজীবন সম্মাননা (২০১২) লাভ করেন। তিনি রূপায়ণ সম্প্রদায় গবেষণা, সাহিত্য ও সংস্কৃতির এবং বিদ্রোহী সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য। এছাড়া মাইকেল মধুসূদন দত্ত গবেষণা ফাউন্ডেশনের আজীবন সদস্য। সেই সাথে যশোর ইনস্টিটিউট ও যশোর শিল্পকলা একাডেমির সদস্য। তার সম্পাদিত সাহিত্য পত্রিকার নাম ‘বিদ্রোহী’। এছাড়া তার দশটি অন্তমিল কবিতার সুরারোপ ও স্বরলিপি করেছেন বেতারের কণ্ঠশিল্পি সাধন কুমার অধিকারী ও গোপীনাথ দাশ। আজকের এই দিনে তিনি সবার আর্শীবাদ কামনা করেছেন।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer