Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

কপিরাইট নিবন্ধন হয়েছে মাত্র ৭২টি চলচ্চিত্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ২৩ এপ্রিল ২০১৭

আপডেট: ২০:৪৩, ২৩ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

কপিরাইট নিবন্ধন হয়েছে মাত্র ৭২টি চলচ্চিত্র

ছবি : সংগৃহীত

ঢাকা : স্বাধীনতার পর থেকে দেশে এ পর্যন্ত কয়েক হাজার সিনেমা নির্মিত হলেও কপিরাইট নিবন্ধন হয়েছে মাত্র ৭২টি। আর ১৯৬২ সাল থেকে এ পর্যন্ত কপিরাইট অফিসে মেধাসম্পদের নিবন্ধন হয়েছে ১৫,০৮১টি। এ তথ্য জানিয়েছেন কপিরাইট অফিসের চেয়ারম্যান মশিউর রহমান।

রোববার সকালে শিল্পকলা একাডেমির সেমিনার রুমে ‘মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইট আইনের ভূমিকা : বাংলাদেশ পরিপ্রেক্ষিত’-শীর্ষক এ সেমিনারে পঠিত প্রবন্ধে এ তথ্য জানান।

তিনি প্রবন্ধে উল্লেখ করেন, ‘সারা পৃথিবীতে শিল্পসম্পদের নিবন্ধন বাধ্যতামূলক হলেও কপিরাইট নিবন্ধন বাধ্যতামূলক নয়। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। কপিরাইট নিবন্ধন ঐচ্ছিক হওয়ায় বাংলাদেশে সৃজনশীল ব্যক্তিরা তাদের সৃজিত কমের্র নিবন্ধন করতে আগ্রহী হয় না। ’

আন্তর্জাতিক গ্রন্থ ও কপিরাইট দিবস উপলক্ষে কপিরাইট অফিস এক সেমিনারের আয়োজন করে। সেমিনারের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর কপিরাইট বিষয়ে হতাশা প্রকাশ করে বলেন, প্রচারের নেশায় উন্মুখ হয়ে থাকা শিল্পী-লেখক ও ভোক্তারা কপিরাইট আইন সম্পর্কে ওয়াকিবহাল নন। তাদের অসচেতনতায় কপিরাইট আইনটি সরকার যথাযথভাবে প্রয়োগ করতে পারছে না।

খ্যাতিমান এ আবৃত্তিশিল্পী বলেন, আজকাল টিভি-রেডিওতে আমার কবিতার খন্ডাংশ নিয়ে বাজিয়ে দেওয়া হচ্ছে। অথচ আমি নিজেই জানি না।

পঠিত প্রবন্ধের ওপর আলোচনা করেন সংগীতশিল্পী ও বাংলাদেশ লিরিসিস্ট কম্পোজার পারফর্মার এসোসিয়েশন (বিএলসিপিএস) এর প্রধান নির্বাহী সুজিত মোস্তফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. আতিক রহমান এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক খান মাহবুব। আলোচনায় সভাপতিত্ব করেন রেজিস্ট্রার অফ কপিরাইট জাফর রাজা চৌধুরী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer