Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩২, ২৩ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী

ঢাকা : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা নিয়ে ঐক্যবদ্ধ হওয়া জরুরি। যারা সৃজনশীল কাজের সঙ্গে জড়িত, তারা সবাই এ আইনের অংশীজন।

তিনি বলেন, আমাদের অর্জিত মেধাসম্পদ অন্য কেউ দাবি করলে আমরা সাধারণত আইনগত ব্যবস্থা নিতে চাই না। আমাদের এ মনোবৃত্তি পরিহার করতে হবে। মেধাসম্পদ সংরক্ষণ করার জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

সংস্কৃতিমন্ত্রী সোমবার রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি বেগম সুফিয়া কামাল মিলনায়তনে আন্তর্জাতিক কপিরাইট দিবস উপলক্ষে কপিরাইট অফিস আয়োজিত ‘মেধাসম্পদ বিকাশে কপিরাইট আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

কপিরাইট অফিসের রেজিস্ট্রার অব কপিরাইট জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মসিউর রহমান বক্তব্য রাখেন। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট কপিরাইট আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি কবি মুহাম্মদ নুরুল হুদা।

আসাদুজ্জামান নূর বলেন, বিদ্যমান কপিরাইট আইন-২০০০ সংশোধনপূর্বক যুগোপযোগী কপিরাইট আইন-২০১৮ প্রণয়নের লক্ষ্যে এর একটি খসড়া অংশীজনদের মতামত প্রদানের জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কপিরাইট অফিসের ওয়েবসাইটে সন্নিবেশিত করা হয়েছে।

তিনি বলেন, এ আইন সম্পর্কে সবার মতামত দেয়া জরুরি। এটিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। এতে ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে কপিরাইট সংশ্লিষ্ট আমাদের অংশীজনরা ক্ষতিগ্রস্ত হবে। তাই এ আইন নিয়ে সবার পর্যবেক্ষণ ও পর্যালোচনা প্রয়োজন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer