Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ওবামার শাসনামলকে ইতিহাস ভালো চোখে দেখবে না

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫২, ১৯ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ওবামার শাসনামলকে ইতিহাস ভালো চোখে দেখবে না

ঢাকা : আর কয়েক ঘন্টার ব্যবধানে নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন বারাক ওবামা। ২০ জানুয়ারি শপথ নেবেন ডোনাল্ড ট্রাম্প।

ওবামা যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হয়ে প্রথম মেয়াদে ক্ষমতায় আসেন। এর পর ২০১২ সালে দ্বিতীয় দফায়ও বিজয়ী হন। বারাক ওবামার এই আট বছরের শাসনামলকে ইতিহাসে কিভাবে মূল্যায়ন করা হতে পারে ?

লন্ডনে রাজনৈতিক বিশ্লেষক ড. মুশতাক খান বলেছেন- "বারাক ওবামা অনেক কিছু অর্জন করেছেন কিন্তু উনার নেতৃত্বের প্রতি যে প্রত্যাশা ছিল সে অনুযায়ী তার অর্জন হয়নি।"

"সম্ভবত ইতিহাসের চোখে ওবামার এই আট বছরকে খুব ভালোচোখে দেখা হবে না কারণ যাবার সময় তিনি বিভাজনপূর্ণ মার্কিন যুক্তরাষ্ট্র রেখে গেছেন।"

"যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীন যে সমস্যা রয়ে গেছে তা কঠিন এক সমস্যা। অর্থনীতিতে দুর্বলতা এসেছে। বেকারত্ব আর প্রবৃদ্ধির দিক থেকে খারাপ করেনি। কিন্তু ধনী ও গরীবের মধ্যে বিভাজন বেড়ে গেছে। আর এটা মূল রাগের কারণ ক্রোধের কারণ" -বলছিলেন ড: মুশতাক খান।

মুশতাক খান বলছিলেন "এই ব্যবধান কমানোর জন্য যে কাজগুলো করার দরকার ছিল সে কাজগুলো করতে কঠিন সিদ্ধান্ত তিনি নেননি। কারণ অনেক শক্তিশালী সংগঠন এর বিপক্ষে বিরোধিতা করবে।
"তবে বুশ সরকারের সময়ে যে গভীর গর্তে পড়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র সেখান থেকে দেশটি বের হতে পেরেছে ওবামার শাসনামলে"।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer