Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ওবামা-ট্রাম্প বৈঠক:বডি ল্যাঙ্গুয়েজ বিশ্লেষণে যা বলছেন বিশেষজ্ঞরা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ১১ নভেম্বর ২০১৬

আপডেট: ১৬:২১, ১১ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

ওবামা-ট্রাম্প বৈঠক:বডি ল্যাঙ্গুয়েজ বিশ্লেষণে যা বলছেন বিশেষজ্ঞরা

ছবি: এএফপি

ঢাকা : নির্বাচনে জয়ী হওয়ার পর প্রেসিডেন্ট ওবামার সঙ্গে বৈঠক করতে ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার হোয়াইট হাউসে গিয়েছিলেন।

বৈঠক শেষে দুজন এক সঙ্গে হাজির হয়েছিলেন সাংবাদিকদের সামনে। পাশাপাশি দুজন যে ভঙ্গিতে বসেছিলেন এবং যেভাবে কথা বলছিলেন, তা বিশ্লেষণ করে গতকাল থেকেই দুজনের মনোভাব ব্যাখ্যা করার চেষ্টা করছেন বিশেষজ্ঞরা।

হোয়াইট হাউসের বৈঠকের পর মিস্টার ট্রাম্প প্রেসিডেন্ট বারাক ওবামাকে `খুবই ভালো একজন মানুষ` বলে বর্ণনা করেন এবং প্রেসিডেন্ট ওবামা মিস্টার ট্রাম্পের সাফল্য কামনা করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ছবিতে তাদের শারীরিক অঙ্গভঙ্গি (বডি ল্যাঙ্গুয়েজ) একেবারেই ভিন্ন কথা বলছে।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প এর আগে প্রেসিডেন্ট ওবামাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের নিকৃষ্ট প্রেসিডেন্ট বলে বর্ণনা করেছিলেন। তিনি প্রেসিডেন্ট ওবামা আদৌ যুক্তরাষ্ট্রে জন্ম নিয়েছেন কীনা তা নিয়ে বহুদিন ধরে প্রশ্ন তুলে বিতর্ক সৃষ্টি করেছিলেন।

অন্যদিকে প্রেসিডেন্ট ওবামা বলেছিলেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য অনুপযুক্ত ব্যক্তি।

তবে গতকাল হোয়াইট হাউসে প্রথম বৈঠকে দুজনে প্রায় এক ঘন্টার বেশি কথা বলেন। যখন তারা বৈঠক শেষে সাংবাদিকদের সামনে বেরিয়ে আসেন, তখন অতীতের এই তিক্ততাকে অবশ্য তারা ভুলিয়ে দিতে চেয়েছেন ঐক্য আর শান্তির কথা বলে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, মুখে তারা যাই বলুন, তাদের অঙ্গভঙ্গি ভিন্ন কথা বলছে।

গতকাল ওবামা এবং ট্রাম্পের একসঙ্গে বসে কথা বলার সময় তোলা ছবি বিশ্লেষণ করেছেন বডি ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞ প্যাটি উড। তিনি লন্ডনের ডেইলি মেলকে বলেন, মুখে তারা যাই বলুন, তাদের বডি ল্যাঙ্গুয়েজ দেখে এটা স্পষ্ট বোঝা যায় যে দুজনের মধ্যে একটা `টেনশন` আছে।

তিনি বলেন, ওবামাকে দেখে মনে হচ্ছে তিনি খুবই অবসাদগ্রস্থ, যেন হাল ছেড়ে দিয়েছেন এবং মোটেই আশাবাদী নন। অন্যদিকে ট্রাম্পকে দেখে মনে হচ্ছে তিনি খুবই সিরিয়াস এবং এমন কিছু তথ্য তিনি শুনেছেন, যারপর তিনি শংকার মধ্যে আছেন।

প্যাটি উড বলেন, "একটা ছবিতে ওবামাকে দুই পা এতটাই ছড়িয়ে বসে থাকতে দেখা যাচ্ছে, যা দেখে মনে হচ্ছে যেন তিনি বলতে চাইছেন আমিই এখনো সবার উপরে।"

অন্যদিকে ট্রাম্প তার হাত জোড় করে যেভাবে নীচের দিকে ধরে রেখেছেন, সেটা দেখে মনে হচ্ছে তিনি এমন কিছু জেনেছেন, যেটা তার আগে জানা ছিল না। এটা কিন্তু তার স্বভাবসুলভ কোন ভঙ্গি নয়।

বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer