Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ওড়ার সাড়ে ৬ মিনিটের মাথায় ভেঙে পড়ল মহাকাশযান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৭, ২ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ওড়ার সাড়ে ৬ মিনিটের মাথায় ভেঙে পড়ল মহাকাশযান

ঢাকা : উৎক্ষেপণের সাড়ে ছ’মিনিটের মাথায় আচমকাই ভেঙে পড়ল রাশিয়ার একটি স্পেস শাটল। পৃথিবীর বায়ুমণ্ডলের ৩৭৭ কিলোমিটার ওপরে থাকা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) জ্বালানি ভরে দিয়ে আসার জন্য পাঠানো হচ্ছিল ওই রুশ ‘স্পেস কার্গো শিপ’টিকে। ‘সয়ুজ-ইউ’ রকেটের পিঠে চাপিয়ে।

জ্বালানি পৌঁছে দিয়ে আবার পৃথিবীতে ফিরে আসে বলে এই ধরনের মহাকাশযানকে বলা হয় ‘স্পেস শাটল’। তবে ‘স্পেস কার্গো শিপ’-এ কখনওই মহাকাশচারী থাকেন না। এ ক্ষেত্রেও রুশ কার্গো শিপ ‘প্রোগ্রেস-এমএস ০৪’ ছিল মানবহীন।

কাজাখস্তানের বৈকানুর থেকে বৃহস্পতিবার রাতে উৎক্ষেপণের পর ওই রুশ ‘স্পেস কার্গো শিপ’টির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছনোর কথা ছিল আগামিকাল, শনিবার। তাতে মজুত করা ছিল প্রচুর পরিমাণে রকেট জ্বালানি আর অক্সিজেনের অনেকগুলি ট্যাঙ্ক।

উৎক্ষেপণের সাড়ে ছ’মিনিট পর (৩৮৩ সেকেন্ড) সাইবেরিয়ার বিয়স্কে গ্রাউন্ড কন্ট্রোল রুমের সঙ্গে যাবতীয় যোগাযোগ ছিন্ন হয়ে যায় ‘প্রোগ্রেস-এমএস ০৪’-এর। কয়েক মূহুর্ত পরেই শোনা যায় ভয়ঙ্কর বিস্ফোরণের শব্দ। তার পর আর স্পেস শাটলটিকে দেখা যায়নি।

সেটি কোথায় গেল, জানা যায়নি তা-ও। কারও অনুমান, সেটি নেমে এসেছে সাইবেরিয়ার তুভা প্রজাতন্ত্রে। আবার কেউ মনে করছেন, তা ভেঙে পড়তে পারে প্রতিবেশী দেশ মঙ্গোলিয়া বা তলিয়ে যেতে পারে প্রশান্ত মহাসাগরের অতলেও।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer