Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘এসডিজি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশ’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৭, ৯ ডিসেম্বর ২০১৬

আপডেট: ২২:২৭, ৯ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

‘এসডিজি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশ’

ছবি-পিআইডি

ঢাকা: ইউএন উইমেন এর ইন্টারগভর্নমেন্টাল সাপোর্ট এন্ড স্ট্রাটেজিক পার্টনারশীপ বিষয়ক জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল লক্ষ্মী পুরী বলেছেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের ক্ষেত্রে এমডিজি’র মতোই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি জেন্ডার সংক্রান্ত কার্যক্রমকে এগিয়ে নিতে স্পিকারের সহযোগিতাও কামনা করেন।
আজ তিনি বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন

শারমিন চৌধুরীর সাথে তাঁর বাসভবনে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ইউএন উইমেন এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন হানটার ও প্রোগ্রাম স্পেশালিস্ট পলাশ কান্তি দাস উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে উভয় উভয়েই নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতা, নারী উন্নয়ন, বাল্যবিবাহ নিরোধ, সংসদে নারীর অবস্থান, সরকারি সহায়তায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জন, রাজনীতিতে নারীর অংশগ্রহণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জেন্ডার সংক্রান্ত কার্যক্রম এদেশে সফলভাবে এগিয়ে চলেছে। তিনি এ সকল কাজে দেশের সাধারণ জনগণকে সচেতন ও উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে লক্ষ্মী পুরী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ, জ্বালানীসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। এ প্রসংগে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর দি এজেন্ট অব চেইঞ্জ এবং প্লানেট ৫০:৫০ পুরষ্কার প্রাপ্তির বিষয়টিও স্মরণ করেন।

স্পিকার শিরীন শারমিন বলেন, নারী নেতৃত্বের ক্ষেত্রে বাংলাদেশ দীর্ঘদিন থেকে অগ্রণী ভূমিকা পালন করছে। বর্তমানে এ কার্যক্রমকে বেগবান করতে সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়ামসহ জনসচেতনামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে। এক্ষেত্রে সংসদ সদস্যগণ তৃণমূল পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল লক্ষ্মী পুরী সাক্ষাৎ প্রদানের জন্য স্পিকারকে ধন্যবাদ জানান। স্পিকারও তাকে ধন্যবাদ জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer