Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

এবার হোয়াটসঅ্যাপ ব্যবহারে বয়সসীমা নির্ধারণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৬, ১৯ আগস্ট ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

এবার হোয়াটসঅ্যাপ ব্যবহারে বয়সসীমা নির্ধারণ

ঢাকা : সামাজিক যোগাযোগ মাধ্যমে যতগুলো ম্যাসেজিং আদান-প্রদানের অ্যাপ আছে তার মধ্যে হোয়াটস-অ্যাপ বেশ জনপ্রিয়। কিন্তু এই অ্যাপ ব্যবহারে ইউরোপ অঞ্চলে কিছু নিষেধাজ্ঞা থাকলেও প্রায় সবখানে নিয়ম-নীতি ছিলনা বললেই চলে। কিন্তু এবার সব মিলিয়ে এই অ্যাপ ব্যবহারে বয়স নির্ধারণ করে দেওয়া হচ্ছে। যে কেউ চাইলেই এই অ্যাপটি ব্যবহার করতে পারবে না।

সম্প্রতি সব দেশেই এটি ব্যবহারে বয়সসীমা নির্ধারণ করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপের নির্দেশিকা অনুযায়ী ইউজারের বয়স হতে হবে ১৬ বছরের উর্দ্ধে। কারণ অ্যাপটিতে রেজিস্ট্রেশনের সময় বয়সের বিষয়টিও গুরুত্ব পাবে।

অন্যদিকে, ভারত বা বিশ্বের অন্যান্য দেশগুলিতে হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রেশনের জন্য ইউজারের বয়স হতে হবে কমপক্ষে ১৩ বছর।

পাশাপাশি ভুয়া তথ্য দিয়ে হোয়াটসঅ্যাপে রেজিস্ট্রেশনের ঘটনাও কম নয়। এই ধরণের কার্যকলাপ নীতি লঙ্ঘনকারী বলে বিবেচিত হবে। যদি, কোন অনুর্দ্ধ ইউজার বিনা অনুমতিতে হোয়াটস অ্যাপ ব্যবহার করে থাকেন তবে, তা একটি অপরাধ। আইন লঙ্ঘনের বিষয়টি নিয়ে আপনি যদি সচেতন হন, দায়ের করতে পারেন অভিযোগও। এই ধরণের সুবিধাও দিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

অনুর্দ্ধ ইউজাররা ম্যাসেজিং অ্যাপটিকে ব্যবহার করলে আপনি তাকে কীভাবে হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করতে হয় সেটি শিখিয়ে দিতে পারেন। অন্যদিকে, আপনি যদি অনুর্দ্ধ ইউজারদের বিষয়ে কোন তথ্য জানাতে চান সেক্ষেত্রে, মেল করতে পারেন কর্তৃপক্ষকে। তবে, অবশ্যই সঙ্গে থাকতে হবে প্রমাণ৷ যেমন-জন্ম তারিখ, মোবাইলের নম্বর ইত্যাদি৷ উপযুক্ত প্রমাণ বন্ধ করতে পারে উক্ত হোয়াটস অ্যাপ অ্যাকাউন্টকে৷ তবে প্রয়োজনীয় তথ্য না থাকলে সেটি সম্ভবপর হবে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer