Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

এফবিসিসিআই প্রতিনিধিদলের ডি-৮ চেম্বারের সভায় অংশগ্রহণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৬, ২৪ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

এফবিসিসিআই প্রতিনিধিদলের ডি-৮ চেম্বারের সভায় অংশগ্রহণ

ঢাকা : বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদের নেতৃত্বে এফবিসিসিআইয়ের একটি বাণিজ্য প্রতিনিধিদল তুরষ্কের ইজমিরে অনুষ্ঠিত ডি-৮ চেম্বার্স অব কমার্স অব ইন্ডাস্ট্রি ইজমির সভায় অংশগ্রহণ করেছে।

ডি-৮ সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে সহযোগিতার ক্ষেত্র চিহিৃত করা,খাতভিত্তিক সহযোগিতা সম্প্রসারণ,প্রকল্প-অংশীদারিত্ব এবং আমদানি-রপ্তানির সুযোগ বৃদ্ধি করার লক্ষ্যে গত ২০-২১ অক্টোবর এ সভা অনুষ্ঠিত হয়।

মাতলুব আহমাদ ২১ অক্টোবর ইজমির সভায় বক্তব্য রাখেন।তিনি সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে ডি-৮+ গঠনের উপর গুরুত্বারোপ করেন।এছাড়াও তিনি সদস্য রাষ্ট্রগুলোর নিজেদের উন্নয়নে পরস্পরের মধ্যে প্রযুক্তি বিনিময়ের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

এফবিসিসিআই সভাপতি ডি-৮ সদস্যভুক্ত প্রতিটি দেশে ইজমির ইউনির্ভাসিটি অব ইকনোমিকস এর আদলে আরো উচ্চ প্রযুক্তি সম্পন্ন কলেজ স্থাপনের প্রস্তাব দেন।তিনি ডি-৮+ বাস্তবায়নের লক্ষ্যে ৩ সদস্য বিশিষ্ট দুটি কমিটি গঠনের প্রস্তাব দেন।
রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উর্দ্ধতন সহ-সভাপতি মনজুর রহমানও সভায় বক্তব্য রাখেন।

এফবিসিসিআই প্রতিনিধিদল ১৯ অক্টোবর ইজমির ইউনির্ভাসিটি অব ইকনোমিকস পরিদর্শন করেন।

ডি-৮ ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়,যার লক্ষ্য বিশ্ব অর্থনীতিতে এ সংগঠনের সদস্যদের অবস্থান দৃঢ়, পারস্পরিক বাণিজ্য সম্পর্কে নতুন সুযোগ সৃষ্টি এবং আন্তর্জাতিক পরিমন্ডলে সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে অংশগ্রহন বৃদ্ধি করা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer