Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

এখন থেকে মেকআপের কোনো প্রয়োজন হবে না !

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৬, ২১ জানুয়ারি ২০১৭

আপডেট: ১৯:৪২, ২১ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

এখন থেকে মেকআপের কোনো প্রয়োজন হবে না !

ঢাকা : মেকআপ ছাড়া চেহারার একটি আলাদা সৌন্দর্য আছে। এছাড়া মেকআপের ক্ষতিকর দিকও কম নয়। আর আপনি কয়েকটি উপায় অবলম্বন করলে মেকআপের কোনো প্রয়োজন হবে না। এমনিতেই আপনার সৌন্দর্য ফুটে উঠবে। এ লেখায় তুলে ধরা হলো তেমন ১২ উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।

১. সঠিক ভ্রু
ভ্রু আপনার চেহারার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। আর এ কারণে ভ্রুর সঠিক আকার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি মেকআপ না করলেও সঠিকভাবে ভ্রুর পরিচর্যা করুন। এতে আপনার চেহারার সৌন্দর্য ফুটে উঠবে।

২. চোখের প্রাকৃতিক সৌন্দর্য আনুন
প্রত্যেকেরই চোখের একটি আলাদা সৌন্দর্য রয়েছে। আপনার এ সৌন্দর্য যেন নষ্ট না হয় সেজন্য মনোযোগী হোন। চোখের চারপাশে যেন ডার্ক সার্কল বা এ ধরনের কোনো সমস্যা না থাকে সেজন্য সচেষ্ট থাকুন। প্রয়োজনে ভিটামিন বি-যুক্ত খাবার ও শাকসবজি বেশি করে খান।

৩. সুন্দর দাঁত
আপনার দাঁতের যথাযথ যত্ন নিন। দাঁতের সৌন্দর্য আপনার চেহারায় দ্যুতি ছড়াবে। দাঁত যদি ঝকঝকে সাদা না হয় তাহলে তা সাদা করুন।

৪. সুস্থ ঠোঁট
আপনার ঠোঁট যদি ফেঁটে যায় কিংবা কালো হয়ে যায় তাহলে তাতে চেহারার সৌন্দর্য নষ্ট হবে। তাই ঠোঁটের যত্ন নিন। ঠোঁট যেন না ফাটে সেজন্য সচেষ্ট থাকুন।
৫. চুলের সঠিক স্টাইল
চুলের নানা ধরনের স্টাইল থেকে আপনার চেহারার সঙ্গে মানানসই স্টাইলটি বেছে নিন। এক্ষেত্রে মনে রাখতে হবে, সবার চুলের স্টাইল একরকম হবে না। অন্যের চেহারার সঙ্গে যা মানায় তা আপনার চেহারার সঙ্গে নাও মানাতে পারে। নিয়মিত পরিচর্যায় চুলের সৌন্দর্য যেমন বাড়বে তেমন চেহারাতেও দ্যুতি ফিরবে।

৬. সূর্যরশ্মি সাবধান
সূর্যরশ্মি ত্বকের ক্ষতি করে। এ কারণে রোদে চলাচল এড়িয়ে চলতে হবে। প্রয়োজনে ছাতা ব্যবহার করতে হবে। এছাড়া প্রয়োজন হলে সানস্ক্রিন লোশন ব্যবহার করতে পারেন।

৭. ত্বকের যত্ন নিন
ত্বকের যত্নে প্রতিদিন কয়েকটি নিয়ম মেনে চলুন। ত্বক অতিরিক্ত ঘষামাজা করা যাবে না। প্রতিদিন দুইবার করে ত্বক ধুয়ে নিতে হবে সাবান ছাড়াই। ব্যবহার করতে পারেন ফেস ওয়াশ। ফেস মাস্ক ব্যবহার করলেও তা সপ্তাহে একবারের বেশি নয়।

৮. পর্যাপ্ত ঘুম
ঘুমের প্রভাব আপনার চেহারায় পড়বে। প্রতিদিন আপনি যদি নিয়মিত না ঘুমান তাহলে তার প্রভাবে চেহারা খারাপ হয়ে যাবে। তাই প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমান।

৯. খাবার সাবধান
অতিরিক্ত ভাজা-পোড়া ও তেলযুক্ত খাবারে আপনার সৌন্দর্য নষ্ট হবে। এছাড়া পেটে গণ্ডগোল হয় কিংবা বাড়তি চাপ পড়ে এমন সব খাবারই এড়িয়ে চলতে হবে। শাকসবজি ছাড়াও পর্যাপ্ত মাছ খেতে হবে। ভিটামিন ই যুক্ত খাবার বেশি করে খেতে হবে। পর্যাপ্ত পানিও পান করতে হবে।

১০. সঠিক পোশাক
সঠিকভাবে পোশাক বেছে নেওয়ার ওপর বহু বিষয় নির্ভর করবে। আপনি যদি সঠিক পোশাক পরতে পারেন তাহলে তা আপনার সৌন্দর্য ফুটিয়ে তুলবে।

১১. দুশ্চিন্তা দূর করুন
মানসিক চাপ ও দুশ্চিন্তা চেহারার ওপর প্রভাব ফেলে। তাই মানসিক চাপ থাকলে তা দূর করুন। অন্যথায় চেহারার ওপর বিরূপ প্রভাব পড়বে। বাড়তি মানসিক চাপের কারণে চেহারায় ভাজ ও বলিরেখা পড়বে। এতে বয়সও বেশি দেখা যাবে। তাই চেহারার সঠিক উজ্জ্বলতা প্রকাশের জন্য মানসিক চাপ ও দুশ্চিন্তা দূর করুন।

১২. সঠিক স্বাস্থ্য
আপনার দেহের ওজন ও অন্যান্য মাপকাঠি সঠিকভাবে বজায় রাখুন। দেহের ওজন যদি অতিরিক্ত হয়ে যায় তাহলে তাতে চেহারার সৌন্দর্য নষ্ট হবে। একইভাবে ওজন অনেক কমে গেলেও তাতে সৌন্দর্য নষ্ট হবে। তাই সঠিকভাবে দেহের স্বাস্থ্য বজায় রাখতে হবে। এজন্য নিয়মিত শারীরিক অনুশীলন ও সুস্থ দেহ প্রয়োজনীয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer