Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

একাদশের দ্বিতীয় ধাপেও ভর্তি বঞ্চিত ৪৭ হাজার শিক্ষার্থী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৬, ২৩ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

একাদশের দ্বিতীয় ধাপেও ভর্তি বঞ্চিত ৪৭ হাজার শিক্ষার্থী

ঢাকা : আবেদন করেও ভর্তি থেকে বঞ্চিত হচ্ছে প্রায় ৪৭ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে বেশকিছু জিপিএ-৫ প্রাপ্ত। ভর্তির দ্বিতীয়ধাপের তালিকা প্রকাশের পর ঢাকা শিক্ষা বোর্ড থেকে এমন তথ্য জানা গেছে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে প্রথমধাপে মোট ১৩ লাখ ১৯ হাজার ৬৭৫ জন শিক্ষার্থী আবেদন করলেও ৯৩ হাজার ৫ শিক্ষার্থী ঝরে গেছে। ফলে বর্তমানে আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ২৬ হাজার ৬৭০ জন। তাদের মধ্যে মোট ৯ লাখ ৩০ হাজার ৪৯২ জন ভর্তির জন্য নিশ্চয়ন করেছেন।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ বলেন, ‘প্রথম ধাপে মোট ১৩ লাখ ১৯ হাজার ৬৭৫ জন শিক্ষার্থী আবেদন করে। সেখান থেকে মেধাতালিকায় ১২ লাখ ৩৮ হাজার ২৫২ জনকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য বিভিন্ন কলেজে মনোনীত করা হয়। প্রথম পর্যায়ে ৯৪ শতাংশ ভর্তির সুযোগ পায়। দ্বিতীয় মেধা তালিকায় কলেজে ভর্তি হতে পারছে না সাড়ে ৪৬ হাজারের বেশি শিক্ষার্থী। এরা আগামী ২৪ জুন তৃতীয় পর্যায়ে আবেদন করতে পারবে। ২৫ জুন দ্বিতীয় মেধার মাইগ্রেশনের ফল ও তৃতীয় মেধা তালিকার ফল প্রকাশ করা হবে।

তৃতীয় মেধার শিক্ষার্থীদের নিশ্চয়ন করতে হবে ২৬ জুন। তৃতীয় পর্যায়ের মনোনীত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত। আর ক্লাস শুরু ১ জুলাই থেকে। তবে বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে জুলাইয়ের মাঝামাঝি সময় পর্যন্ত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer