Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

একাদশ শ্রেণিতে অতিরিক্ত ১১ শতাংশ শিক্ষার্থী ভর্তির সুযোগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ২০ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

একাদশ শ্রেণিতে অতিরিক্ত ১১ শতাংশ শিক্ষার্থী ভর্তির সুযোগ

ঢাকা : সরকারের নতুন নীতিমালায় একাদশ শ্রেণিতে শতভাগ শিক্ষার্থী ভর্তির পরও কোটা পদ্ধতিতে আরো অতিরিক্ত ১১ শতাংশ শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। ফলে, এবার চট্টগ্রামের ৬টি সরকারি কলেজে আরো আটশোর বেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে।

প্রয়োজনীয় শ্রেণিকক্ষ না থাকার পাশাপাশি শিক্ষক সংকটে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কলেজ প্রধানদের মধ্যে রয়েছে ভিন্নমত। তবে, শিক্ষাবোর্ডের চেয়ারম্যান বলছেন, শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালার বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

মেধার ভিত্তিতে শতভাগ শিক্ষার্থী ভর্তির পর কোটা পদ্ধতিতে আরো ১১ শতাংশ শিক্ষার্থী ভর্তির জন্য নতুন নীতিমালা করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ কারণে মূল আসনের বাইরে আরো ৮শ’ শিক্ষার্থী অতিরিক্ত ভর্তি করাতে পারবে সরকারি কলেজগুলো।

৫ শতাংশ মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য, ৩ শতাংশ বিভাগীয় এবং জেলা সদরের বাইরের শিক্ষার্থীদের জন্য, ২ শতাংশ শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দপ্তরের সন্তানদের জন্য, শূন্য দশমিক ৫ শতাংশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ও প্রবাসীর সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। শ্রেণিকক্ষ ও শিক্ষক সংকট থাকায় অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে সমস্যায় পড়তে হবে বলে মনে করেন কলেজের অধ্যক্ষরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer