Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

এইচআইভি ঝুঁকি প্রতিরোধে গাজীপুরে প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:২৪, ৫ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

এইচআইভি ঝুঁকি প্রতিরোধে গাজীপুরে প্রশিক্ষণ কর্মশালা

ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর : তরুণ জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি/এইডস সংক্রমণের ঝুঁকি প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও বিনামূল্যে চিকিৎসা প্রদান কর্মসূচি বাস্তবায়নে কাজ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি)।

দেশের সাতটি জেলায় পিএসটিসি-র ‘সংযোগ’ প্রকল্পের বাস্তবায়নাধীন এ কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরে আয়োজিত দু’দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা সোমবার শুরু হয়েছে।

টঙ্গী, শহীদ আহ্সান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল কনফারেন্স রুমে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি ঘটছে মঙ্গলবার। হাসপাতালের ৬জন চিকিৎসক, ৬জন নার্স, ৩জন রিসোর্সপারসন সহ মোট ১৮জন এতে অংশগ্রহণ করেন।

রিসোর্সপারসন শহীদ আহ্সান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. মোঃ কমরউদ্দিন কর্মশালায় সহজভাষায় বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

প্রাকৃতিকভাবেই গঠনগত কারণে নারীর প্রজননতন্ত্র যৌনবাহী রোগ সংক্রমণের জন্য অধিক ঝুঁকিপূর্ণ- বিষয়টি যুক্তি ও বৈজ্ঞানিক ব্যাখ্যা-বিশ্লেষণ দিয়ে অংশগ্রহণকারীদের বুঝিয়ে দেন তিনি।

হাসপাতালের আরএমও ডা. পরভেজ হোসেন ও জুনিয়র কনসালট্যান্ট (গাইনী) ডা. বর্ণালী দাস একই বিষয়ে আলোকপাত করেন। কর্মশালায় জন্মনিয়ন্ত্রণ ও কনডম ব্যবহারের অভ্যাস গড়ে তোলা, বহুবিবাহ-বহুগামীতা, বাল্যবিবাহ প্রতিরোধ ও গণসচেতনতা এবং স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির উপর জোর দিতে তাঁরা পরামর্শ প্রদান করেন।

পিএসটিসি- সংযোগ এর ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর প্রিয়দর্শন মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অংশগ্রহণকারীদের এইডস বিষয়ে সার্বিক ধারণা প্রদান ও তা প্রতিরোধে করণীয় সম্পর্কে অবহিত করা হয়।

এতে জানানো হয়, বাংলাদেশে এইচআইভি ঝুঁকিতে থাকা তরুণ জনগোষ্ঠীর জন্য উন্নত যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার রক্ষায় সংযোগ প্রকল্প এ্যাডভোকেসি ও রেফারেল কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখছে। নেদারল্যান্ড দূতাবাসের অর্থায়নে বাস্তবায়নাধীন সংযোগ প্রকল্পের আওতায় ১৫ থেকে ২৪ বছর বয়সের সুনির্দিষ্ট জনগোষ্ঠীকে এরকম সমস্যায় স্বাস্থ্য সেবা প্রদানের জন্য সম্পুর্ণ চিকিৎসা ব্যয় প্রদান করা হয়।

অন্যান্যর মধ্যে পিএসটিসি এর ফিল্ড সুপারভাইজার সালমা বেগম, সাংবাদিক সৈয়দ মোকছেদুল আলম (লিটন) ও আফজাল হোসেন আলোচনায় অংশ নেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer