Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

উপকূলের জীবনসংগ্রাম নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র ‘ঝলমলিয়া’র প্রদর্শনী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৮, ২৮ নভেম্বর ২০১৬

আপডেট: ১৯:০৯, ২৮ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

উপকূলের জীবনসংগ্রাম নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র ‘ঝলমলিয়া’র প্রদর্শনী

ঢাকা : নির্মাতা সাইফুল ওয়াদুদ হেলাল পরিচালিত প্রামাণ্য চলচ্চিত্র "ঝলমলিয়া - The Sacred Water" আগামী ৩ থেকে ১০ ডিসেম্বরে অনুষ্ঠেয় আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ ও মুক্ত চলচ্চিত্র উৎসবে প্রামাণ্য চলচ্চিত্র প্রতিযোগীতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে।

ঢাকার উৎসবে এই প্রদর্শনী হবে ঝলমলিয়ার বাংলাদেশ প্রিমিয়ার। এর আগে "ঝলমলিয়া - The Sacred Water" আমেরিকার নিউইয়র্কের রাজধানী আলবেনিতে ক্যাপিটাল সিনেমা ফিল্ম ল্যব ফাইনালিষ্ট হয়ে উৎসবের সমাপনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয়।

আমেরিকার পর চেক রিপাবলিকের বার্ণো শহরে ইউরোপের সবচেয়ে পুরোনো পরিবেশ বিষয়ক চলচ্চিত্রের আসর ৪২ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব "ইকোফিল্ম ২০১৬" এর প্রতিযোগীতা বিভাগে প্রদর্শিত হয় ও উৎসবের সর্বোচ্চ পুরস্কার গ্রান্ডপ্রি ও শ্রেষ্ঠ `এনভায়রো` চলচ্চিত্রের জন্য দুটি সম্মানজনক মনোনয়ন লাভ করে।

সদ্য সমাপ্ত কলকাতা চলচ্চিত্র উৎসবে ঝলমলিয়া বাংলাদেশের একমাত্র প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়ে প্রদর্শিত ও প্রশংসিত হয়। ৪ ডিসেম্বর রাজধানীর জাতীয় জাদুঘরে প্রিমিয়ার শো এর মাধ্যমে বাংলাদেশে প্রথমবারের মত প্রদর্শিত হবে বাংলাদেশের জল, কাদা ও মানুষের জীবন ছবি প্রামাণ্যচলচ্চিত্র “ঝলমলিয়া - The Sacred Water”।

এরপর আগামী ৮ ডিসেম্বর ঝলমলিয়া দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের "এক্রস দ্যা বর্ডার" বিভাগে প্রদর্শিত হবে। মীরা মিডিয়ার ব্যানারে “ঝলমলিয়া - The Sacred Water” প্রযোজনা করেছেন আমিনুর রহমান, মুনীর হোসেন, কাজী মীরা ও শফিউল ওয়াদুদ। ঝলমলিয়া চিত্রগ্রহণ করেছেন ফাহমিদা সুমী ও সাইফুল ওয়াদুদ হেলাল। গবেষণা, সম্পাদনা ও নির্মাণ করেছেন সাইফুল ওয়াদুদ হেলাল।

বাংলাদেশের জল, কাদা, জীবনের একটি ঘনিষ্ঠ পর্যবেক্ষণের চলচ্চিত্র, "ঝলমলিয়া - The Sacred Water "। মংলা বন্দরের অনতি দূরে দক্ষিনাঞ্চলের একটি গ্রামে ঘূর্ণিঝড় আইলা পরবর্তী ছয় বছর ধরে এই চলচ্চিত্রের চিত্রগ্রহন করা হয়েছে।

এক ঘূর্ণিঝড় হতে পরবর্তী ঘূর্ণিঝড় সতর্কতা পর্যন্ত বাংলাদেশের উপকূলীয় গ্রাম, গ্রামীন জীবন এবং মানুষের জীবনযাত্রাকে নিবিড় ভাবে পর্যবেক্ষন করবার চেষ্টা করা হয়েছে এই ছবিতে।

চলচ্চিত্রের বিষয়বস্তু: বাংলাদেশের দক্ষিন-পশ্বিম উপকুল অঞ্চলের হুড়কা গ্রামে ঝলমলিয়া নামে একটি দীঘি আছে। সমুদ্রের কাছাকাছি হওয়ায় সমগ্র অঞ্চল জুড়ে সুপেয় পানির অভাব। দীঘিটি হয়ে আছে সেই অঞ্চলের মানুষের পানীয় জলের এক মাত্র উৎস। ২০০৯ সালে সাইক্লোন আইলায় সমগ্র অঞ্চল প্লবিত হলেও দীঘিটি রক্ষা পায়। এই দীঘিকে ঘিরেই এই অঞ্চলের মানুষের জীবন যাপন, লৌকিক-অলৌকিক গল্প আর কল্প কথা।

দিন যায়, বদলায় প্রকৃতি, পরিবেশ। প্রকৃতির কোলে বেড়ে ওঠা মানুষের জীবনে তার প্রভাব পড়ে। প্রকৃতির ইচ্ছায় মানুষের ঘর ভাঙ্গে, মানুষ ভিটে ছাড়া হয়। নিজের ইচ্ছায়ও মানুষ ঘর ভাঙ্গে ঘর ছাড়া হয়। মানুষ বদলালে কতটুকু বদলায়? জীবন ভাসতে ভাসতে কখনো কী কোন পথ খুঁজে পায়?

আইলা পরবর্তী ৬ বছর দক্ষিণ-পশ্চিম উপকুলের একটি গ্রাম, গ্রামের মানুষ, মানুষের জীবন ও যাপন নিবিড় পর্য্যবেক্ষনের প্রামাণ্য ছবি "ঝলমলিয়া"।

পরিচালক সম্পর্কে

১৯৬৭ সালে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন সাইফুল ওয়াদুদ হেলাল। কানাডার মন্ট্রিয়েল একজন সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন। মন্ট্রিয়েল থেকে সিনেমায় অধ্যয়ন ও টেলিভিশন উৎপাদনে ডিপ্লোমা প্রাপ্তির পর তিনি অনুষ্ঠান নির্মাতা ও সম্পাদক হিসেবে স্থানীয় টেলিভিশন চ্যানেলে কাজ শুরু করেন। লেখালিখি ও সাংবাদিকতার পাশাপাশি তিনি কানাডা এবং বিভিন্ন বিদেশী চ্যানেলের জন্য নির্মাণ করেছেন স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র, টিভি ম্যাগাজিন এবং প্রামান্যচিত্র।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer