Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ইশ্বরের নির্দেশ! আর গালি দেবেন না ফিলিপিনের প্রেসিডেন্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৪, ২৮ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ইশ্বরের নির্দেশ! আর গালি দেবেন না ফিলিপিনের প্রেসিডেন্ট

ঢাকা : ফিলিপিনের প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে সম্প্রতি বার বার সংবাদ শিরোনাম হয়েছেন খুবই বাজে ভাষায় বিভিন্ন দেশের নেতাদের গালিগালাজ করে।

কিন্তু প্রেসিডেন্ট দুতার্তে এখন দাবি করছেন, এরকম গালিগালাজ বন্ধ করার জন্য তিনি ঐশীবাণী শুনেছেন। নইলে তাঁকে বহনকারী বিমান বিধ্বস্ত হবে বলে সতর্ক করে দেয়া হয়েছে তাঁকে।

"আমি একটি কন্ঠ শুনতে পেলাম আমি যেন গালি দেয়া বন্ধ করি। নইলে মধ্য আকাশ থেকে আমার বিমান বিধ্বস্ত হবে। কাজেই আমি প্রতিজ্ঞা করছি আর বাজে কথা বলবো না।"
জাপানে এক সফর থেকে নিজের শহর ডাভাও-তে ফিরে প্রেসিডেন্ট দুতার্তে তাঁর এই সংকল্পের কথা জানান।

প্রেসিডেন্ট দুতার্তে যে ভাষায় বিভিন্ন পশ্চিমা দেশের নেতাদের গালাগালি করেন, তার কারণে অবশ্য স্বদেশের মানুষের মধ্যে তাঁর জনপ্রিয়তা বাড়ে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামাকে তিনি "কুকুরের বাচ্চা" বলে গালি দেন। ইউরোপীয় ইউনিয়নকে "ভন্ড" বলে বর্ণনা করেন। এমনকী তিনি জাতিসংঘ ছেড়ে বেরিয়ে যেতে প্রস্তুত বলে ঘোষণা দেন।

হিটলারের সঙ্গে নিজের তুলনায় খুশি হয়ে তিনি দরকার হলে তিরিশ লক্ষ মাদকাসক্তকে হত্যা করতে রাজি বলে জানান।

প্রেসিডেন্ট দুতার্তে নিজ দেশে মাদক ব্যবসা এবং মাদকাসক্তির বিরুদ্ধে যে যুদ্ধ চালাচ্ছেন, সেটার সমালোচনার জবাবে এসব কথা বলেন।

তবে এখন থেকে নিজের বক্তৃতায় আর কোন বাজে শব্দ, কথা আর ব্যবহার করবেন না বলে অঙ্গীকার করছেন তিনি।

তবে এই অঙ্গীকার তিনি মেনে চলবেন কীনা, তাকে তিনি শর্তসাপেক্ষ বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ঈশ্বরকে কথা দেয়া মানে, ফিলিপিনের জনগণকে কথা দেয়া। তবে এই কথা তিনি রাখবেন কীনা, সেটা নির্ভর করবে সময়ের ওপর।

ফিলিপিনের সংখ্যাগরিষ্ঠ মানুষের মতো প্রেসিডেন্ট দুতার্তেও রোমান ক্যাথলিক ধর্মের অনুসারী। কিন্তু রোমান ক্যাথলিকদের ধর্মগুরু পোপকেও তিনি ``পতিতার বাচ্চা`` বলে গালি দেন।

প্রেসিডেন্ট দুতার্তে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের দীর্ঘদিনের মৈত্রীর সম্পর্ক ছেদ করতে চান বলে জানান। তিনি বলেন, মার্কিন সেনারা আগামী দুবছরের মধ্যে ফিলিপিন ছেড়ে যাচ্ছে, সেটাই তিনি দেখতে চান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer