Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ইম্প্রেশন্স অফ ঢাকা শুরু হচ্ছে শুক্রবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৫৪, ১৭ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ইম্প্রেশন্স অফ ঢাকা শুরু হচ্ছে শুক্রবার

ঢাকা : সিরামিক ভাস্কর্যের কিছু নিরীক্ষামূলক কাজ নিয়ে ইম্প্রেশন্স অফ ঢাকা শীর্ষক একটি ওপেন স্টুডিও উদ্বোধন হবে শুক্রবার, ধানমণ্ডির আবদুর রাজ্জাক বিদ্যাপীঠে।

এদিন বিকাল ৬টায় এই আয়োজন বেঙ্গল ফাউন্ডেশনের নতুন উদ্যোগ ‘রেসিডেন্সি প্রোগ্রাম’-এর একটি অংশ এবং প্রথম পবের্ র শিল্পী ব্রিটিশ ভাস্কর রিচার্ড ক্রুক্স।

রিচার্ড ও বাংলাদেশি শিল্পী অসীম হালদার সাগর এর যৌথ পরিচালনায় সম্প্রতি দুই দিন ব্যাপী একটি কর্মশালা অনুষ্ঠিত হয় যেখানে ১৪ জন বাংলাদেশি তরুণ ভাস্কর অংশগ্রহণ করে। ক্রিয়েটিভ ইন্টারভেনশন শীর্ষক সেই কর্মশালার ফলাফল এবং কর্ম প্রক্রিয়া প্রদর্শিত হবে এই ওপেন স্টুডিও তে। সেইসাথে এই উদ্বোধনী অনুষ্ঠানে কর্মশালায় নির্মিত ভাস্কর্য গুলোকে “রাকু” কৌশলে আগুনে পুড়িয়ে সেগুলোকে দেয়া হবে চুড়ান্ত রুপ। এই ওপেন স্টুডিও সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে আগামী ২৪ মার্চ শুক্রবার পর্যন্ত, প্রতিদিন ১১ টা থেকে ৭টা।

কাদামাটি, সিমেন্ট, প্লাস্টার ইত্যাদি দিয়ে কংক্রিট ঢালাই করে ঢাকায় প্রতিনিয়ত যেভাবে নির্মাণকর্ম আমরা দেখতে পাই সেই কৌশলের সাথে সাদৃশ্য রেখেই রিচার্ড তার এক মাস ব্যাপী গবেষণা ভিত্তিক রেসিডেন্সি প্রোগ্রামে নির্মাণ করেছেন বেশ কিছু ভাস্কর্য। রিচার্ড এর আগে অন্যান্য প্রতিষ্ঠানের নিমন্ত্রণে আরও ৪ বার বাংলাদেশে এসেছেন এবং ঘুরেছেন অনেক জেলা। তার এই পঞ্চম সফরে তার আগের অভিজ্ঞতা এবং এবারের একাগ্র গবেষণার সমন্বয় ঘটিয়েছেন । তাই তার কাজে প্রতিফলিত হয়েছে বাংলাদেশের বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ কিছু স্থাপনার অংশবিশেষ বা স্থাপনা শৈলী।

এই রেসিডেন্সির কাজগুলো তার অন্যান্য আরও কাজের সাথে আগামী সেপ্টেম্বরে যুক্তরাজ্যের পাউন্ড আর্টস সেন্টারে “ট্রান্সফরমেশন” শীর্ষক একটি একক প্রদর্শনীতে দেখানো হবে।

বাংলাদেশে আধুনিক ধারার শিল্পচর্চাকে তরান্বিত করার লক্ষ্যে বেঙ্গল ফাউন্ডেশন নিরন্তর কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে রেসিডেন্সি প্রোগ্রাম উদ্যোগ টি শুরু হয়েছে যার মাধ্যম দিয়ে ভবিষ্যতে দেশ ও বিদেশের আরও অনেক শিল্পীকে গবেষণা এবং নিরীক্ষাধর্মী কাজ করার সুযোগ দেওয়া হবে সেইসাথে বৃহত্তর শিল্পী সমাজের জ্ঞান এবং চর্চার ক্ষেত্রে অবদান রাখার লক্ষ্যে এ ধরনের ওপেন স্টুডিও, কর্মশালা ইত্যাদিকেও একইভাবে রেসিডেন্সি প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হবে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer