Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

ইন্টারনেট জীবনকে জটিলও করেছে : নাজমুল আহসান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:০৯, ২৪ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ইন্টারনেট জীবনকে জটিলও করেছে : নাজমুল আহসান

খুলনা : খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান বলেছেন, অল্প বয়সী মেয়েরা যখন সাইবার অপরাধের শিকার হয়, অনেক সময় তারা বুঝতে পারেনা কি করবে, কাকে জানাবে। অনেকে এমনকি আদৌ কাউকে জানায়ও না। নীরবে হয়রানির শিকার হতে থাকে। এসব ক্ষেত্রে নীরব থাকা যাবে না। অন্তত পরিবারকে জানাতে হবে।

তিনি বলেন, প্রতিবাদ করলে অপরাধী যতই শক্তিশালী হোক না কেন তাকে আইনের আওতায় এনে বিচার করা সম্ভব। আত্মহত্যা কোন সমাধান নয়, প্রতিবাদ করা শিখতে হবে।

জেলা প্রশাসক বলেন, ইন্টারনেট আমাদের জীবন যেমন সহজ করেছে তেমনি জটিলও করে তুলেছে। সাইবার অপরাধ এর অন্যতম উদাহরণ। নারীরাই এই অপরাধের প্রধান টার্গেটে পরিণত হয়েছে। সাইবার জগতে পাতা নানা ফাঁদ ও ঝুঁকি সম্পর্কে সঠিক ধারণা না থাকলে এই বিপদ থেকে উদ্ধার হওয়া যাবে না। ইন্টারনেট ব্যবহারে তাই স্কুল জীবন থেকেই সচেতন হবে হবে।

সোমবার নগরীর সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের মিলনায়তনে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে খুলনার জেলা প্রশাসক এসব কথা বলেন।

সরকারের তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথোরিটিজ (সিসিএ) এই কর্মশালার আয়োজন করেছে। দেশব্যাপি ৮ বিভাগের ৪০টি স্কুল ও কলেজের প্রায় ১০ হাজার ছাত্রীকে সচেতন করার অংশ হিসেবে খুলনায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে করোনেশন ছাড়াও খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ইকবাল নগর সরকারি বালিকা বিদ্যালয় ও পাইওনিয়র মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণীর ছয় শতাধিক ছাত্রী অংশ নেয়।

সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক লায়লা আরজুমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিসিএ’র উপ-নিয়ন্ত্রক আবদুল্লাহ আল মাহমুদ ফারুক ও কুয়েটের সিএসই বিভাগের সহাকারী অধ্যাপক বিষ্ণু সরকার। কর্মশালাটি পরিচালনা করেন ফোর ডি কমিউনিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল ইমরান ও অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কুয়েটের জনসংযোগ কর্মকর্তা মনোজ কুমার মজুমদার।

কর্মশালায় অংশগ্রহণকারীরা সাইবার অপরাধ ও সংশ্লিষ্ট আইনের ব্যখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশলসমূহ, অপরাধ সংঘটিত হলে তা থেকে পরিত্রানের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশিষ্ট দপ্তর সমুহের নাম্বার, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি এবং পরিত্রাণের উপায় সম্পর্কে সম্মুখ ধারণা লাভ করেন।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer