Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আসন্ন জলবায়ু সম্মেলনে জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠার দাবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৩৬, ২৩ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আসন্ন জলবায়ু সম্মেলনে জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠার দাবি

ঢাকা: প্যারিস চুক্তি অনুসারে কার্বন নির্গমন কমালে কোনো ক্রমেই পৃথিবী রক্ষা করা যাবে না। শিল্পোন্নত ও অগ্রসর উন্নয়নশীল দেশগুলো নির্গমন কমানোর যে প্রতিশ্রুতি দিয়েছে তা একেবারেই অপ্রতুল। এছাড়া প্রতিশ্রুত অর্থ দেয়ায় যেভাবে গড়িমসি করছে তা প্রতারণারই নামান্তর।

শনিবার খুলনা প্রেস ক্লাবের হুমায়ুন কবির বালু মিলনায়তনে ‘জলবায়ু ন্যায্যতা সপ্তাহ ২০১৬’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা এ কথা বলেন।

উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ক্লিন-এর প্রধান নির্বাহী হাসান মেহেদী।

লিখিত বক্তব্যে বলা হয়, প্যারিস চুক্তি অনুসারে শিল্পোন্নত এবং চীন ও ভারতের মতো অগ্রসর উন্নয়নশীল দেশগুলো কার্বন নির্গমন কমানোর যে প্রতিশ্রুতি দিয়েছে সে অনুসারে ২০৫০ সাল নাগাদ পৃথিবীর তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে। এভাবে তাপমাত্রা বাড়লে বাংলাদেশসহ স্বল্পোন্নত ও নিন্মভূমির দেশগুলো বিলীন হয়ে যাবার আশঙ্কা রয়েছে।

এছাড়া জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিবছর ১০ হাজার কোটি ডলার দেয়ার কথা থাকলেও সবুজ জলবায়ু তহবিল (জিসিএফ) থেকে এ পর্যন্ত মাত্র ১০০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়েছে। এরই মধ্যে বিশ্বব্যাংকসহ আন্তর্জাতিক ব্যাংকগুলো জলবায়ু দুর্ভোগ ব্যবহার করে গরিব দেশগুলোকে ঋণ দিচ্ছে।

দ্রুততম সময়ের মধ্যে ব্যাপক মাত্রায় কার্বন নির্গমন কমানো, জলবায়ু-দুর্গতদের পর্যাপ্ত অর্থ বরাদ্দ প্রদান, জলবায়ু তহবিলের অর্থ বরাদ্দ ও ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জন-অংশগ্রহণ নিশ্চিত করা, জলবায়ু-বাস্তুচ্যুতদের আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অভিবাসনের অধিকার দেয়া, প্রশমনের তুলনায় অভিযোজনের উপর গুরুত্ব দেয়া ও জাতীয় জলবায়ু কর্তৃপক্ষ গঠন করাসহ সংবাদ সম্মেলনে ১১ দফা দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় ও আন্তর্জাতিক নেতৃবৃন্দের প্রতি এসব দাবি তুলে ধরতে ২২ থেকে ২৮ অক্টোবর (শনিবার-বৃহস্পতিবার) সারাদেশে ‘জলবায়ু ন্যায্যতা সপ্তাহ’ পালন করা হবে। জলবায়ু ন্যায্যতা সপ্তাহে ঢাকা, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর, ঝিনাইদহ, পিরোজপুর, ঝালকাঠি, বরিশাল, বরগুনা, ভোলা, পটুয়াখালী, নোয়াখালী ও কক্সবাজারে জলবায়ু বাস্তুচ্যুতদের মিছিল, সমাবেশ, প্রতীকী ন্যায়বিচার, প্রতীকী জি-৮ সম্মেলন, কফিন সমাবেশ, ভেলায় চড়ে যাত্রা, উদ্বাস্তুদের শোভাযাত্রা ইত্যাদি কর্মসূচি পালিত হবে।

ক্লিন-টিআইবি-সনাক ওয়ার্কিং গ্রুপের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য অধিদপ্তরের উপ-পরিচালক ম. জাভেদ ইকবাল, সনাক-খুলনার সাহিদা আক্তার পুতুল, অ্যাডভোকেট অশোক কুমার সাহা, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার অ্যাডভোকেট মোমিনুল ইসলাম, নাগরিক নেতা শেখ আব্দুল হালিম, স্পেস-এর সালাহ্ উদ্দীন টিটল, টিআইবি’র এরিয়া ম্যানেজার ফিরোজ উদ্দীন, আশরাফুল আলম, ইয়েস সদস্য মাহমুদুন নবী সুজন, এসএম মামুনুর রশীদ, সুস্মিত সরকার, ফয়জুন-নাহার পিংকী, উত্তম তরফদার, ক্লিন-খুলনার নাসিম রহমান কিরন, সূবর্ণা ইসলাম দিশা প্রমূখ।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer