Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

আশুলিয়ায় ব্যক্তি মালিকানাধীন ও সরকারি অধিগ্রহণকৃত জমি বিক্রি

তুহিন আহামেদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৩, ১৯ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আশুলিয়ায় ব্যক্তি মালিকানাধীন ও সরকারি অধিগ্রহণকৃত জমি বিক্রি

সাভার : শিল্পাঞ্চল আশুলিয়ায় ব্যক্তি মালিকানাধীন ও সরকারি অধিগ্রহণকৃত জমি এসিল্যান্ড অফিসের কতিপয় কর্মকর্তার যোগসাজসে ভূমিদস্যূরা তাদের নামে নামজারি ও খাজনা খারিজ করে আশুলিয়া সাব রেজিষ্ট্রার অফিসে এস্ট্রো এস্টেড নামে একটি কোম্পানীর কাছে বিক্রির মাধ্যমে ২৫ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। বিনিময়ে এস্ট্রো এস্টেড কোম্পানী সাড়ে ৮৭ শতাংশ জমি জবর দখল করেছে মর্মে অভিযোগ রয়েছে।

আশুলিয়ার নবীনগর-কালিয়াকৈর মহাসড়কের পাশে ডিইপিজেড পূর্ব জোন সংলগ্ন গণকবাড়ি মৌজার এসএ খতিয়ান-৪, দাগ নং-৭৫২ ও আরএস খতিয়ান ৬৯৪ দাগ নং ৯০৭, জমির পরিমান ১ একর ৯৮ শতাংশ। ৯০৭ দাগে সরকারের অধিগ্রহণকৃত জমির পরিমান-২৪ শতাংশ, ব্যক্তিমালিকানা ১ একর ৭৪ শতাংশ।

খতিয়ান এসএ ৮০, আর এস ৫২৪, এ্সএ দাগ-৭৫১, আর এস দাগ ৯৭৭, জমির পরিমান-১ একর ৭২ শতাংশ। ৯৭৭ দাগে অধিগ্রহণকৃত জমির পরিমান ১ একর ১৩ শতাংশ। ব্যক্তিমালিকানা জমি ৫৯ শতাংশ।

উল্লেখিত দুই দাগে মালিকানা সম্পত্তি ২ একর ৩৩ শতাংশ। এরমধ্যে ৯০৭ দাগে পৈত্রিক সূত্রে আশুলিয়ার বাইপাইল এলাকার আব্দুল মান্নানের ছেলে তাহাজ উদ্দিন ২১ শতাংশ জমির মালিক । বাকি ২ একর ১২ শতাংশ সম্পত্তি আবু বকর গংদের।

১৯৯৮ সালে ৯ আগষ্ঠ সরকার উক্ত দাগে জমি খন্ড অধিগ্রহণ করে এবং জমির মূল্য আবু বকর গংদের পরিশোধ করেন। যার চেক নং০১৯৪৯৭৪, ০১৯৪৯৩৮,০১৯৩৪১২, ০১৯৪৭৯১, ০১৯৪৯৩৬, ০১৯৪৯৩৮, ০১৯৪৯৪৪। ১৫ বছর পর উক্ত জমি জোত নং ৮৫২২, কেস নং ৬৪৮/১৩-১৪, তাং ০৯-০৯-২০১৩ সালে আবু বকর গংদের নামে খতিয়ান নং ৮৫২৩ জোতে সরকারি ও ব্যক্তি মালিকানা সহ ২ একর ৫৭ শতাংশ জমি এসিল্যান্ড অফিস ম্যানেজ করে নামজারি ও খাজনা খারিজ নেন। পরে ওই ভূমিদস্যূরা জোরপূর্বক ৩ একর জমির ওপর বাউন্ডারী ওয়াল নির্মাণ করে। বর্তমানে ওই জমি এস্ট্রো এস্টেট লিঃ নামে একটি কোম্পানীর কাছে আবু বকর গংরা ২৫ কোটি টাকায় বিক্রি করেন। ফলে ব্যক্তি মালিকানা জমির মালিক ও সরকারি অধিগ্রহণকৃত জমি এবং খাস খতিয়ানের ৯৩২ আর এস দাগের ২০ শতাংশ জমি জোরপূর্বক বিক্রি করে অনৈতিকভাবে ১০ কোটি টাকা লাভবান হন ও দখলে নেন।

এরপরপরই এস্ট্রো এস্টেট কোম্পানীর নামে সাইনবোর্ড সাঁটিয়ে দিয়ে তাদের নিজস্ব পাহাড়াদার বসিয়েছে উক্ত জমিতে। বিষয়টি ভূমি অফিস দেখেও না দেখার ভান করে রহস্যের অবতারণা করেছেন। আর আবু বকর গংরা অনৈতিকভাবে লাভবান হয়ে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

জানতে চাইলে আশুলিয়া সাব রেজিষ্ট্রার মোঃ সামসুল আলম বলেন, এ বছরের ৪ মার্চ এস্ট্রো এস্টেড লিমিটেড এর পক্ষে আবুল কালাম আজাদ আশুলিয়ার গণকবাড়ী মৌজার আর এস ৯০৭ ও ৯৭৭ দাগে ১ একর ৯৩.৫০ শতাংশ জমি ৬ কোটি ৮২ লাখ টাকায় সাব কবলা (দলিল নং৩৩৫৯)করেন। পরবর্তিতে ২৫ এপ্রিল ওই দুই দাগে পূণরায় ৮৬ শতাংশ জমি ৩ কোটি ১০ লাখ ২০ হাজার টাকায় সাব কবলা (দলিল নং ৫৯৩০) করেন। যাহার ২৪ শতাংশ ও ২২.৫০ শতাংশ মিলে ৪৬.৫০ শতাংশ জমি অধিগ্রহণকৃত। বিক্রেতা এবং ক্রেতাগণ প্রতারণার আশ্রয় নিয়ে দু’টি দলিল এক মাসের ব্যবধানে দলিল সম্পাদন করেন। যদিও শোনা গেছে উক্ত দুই দলিলে জমি বাবদ আবু বকর গংদের ২৫ কোটি টাকা প্রদান করেছেন এস্ট্রো এস্টেড লিমিটেড। তবে উভয় দলিলে উল্লেখ রয়েছে ৬ কোটি ৮২ লাখ ও ৩ কোটি ১০ লাখ ২০ হাজার টাকা। এখানে সরকারের কয়েক লাখ টাকা রেভিনিউ ফাঁকি দেয়া হয়েছে বলে তিনি স্বীকার করেছেন।

বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ ও ভূমিদস্যূদের কবল থেকে ব্যক্তিমালিকানা জমির মালিক,খাস খতিয়ানের জমি এবং সরকারি অধিগ্রহণকৃত জমি ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন এলাকাবাসী ও ব্যক্তি মালিকানারা।

এ ব্যাপারে ব্যক্তি মালিকানা জমির মালিক খালেদ সাইফুল্লাহ বলেন, পৈত্রিক সূত্রে প্রাপ্ত বাইপাইল এলাকার আব্দুল মান্নানের ছেলে তাহাজ উদ্দিনের নিকট থেকে ১২ মার্চ ২০১৪ সালে এবং ৭ মার্চ ২০১৭ ইং তারিখে দুইটি দলিলে ৯০৭ দাগে ২১ শতাংশ জমি তিনি দলিল সম্পাদন করেন। উক্ত জমি খন্ড জোরপূর্বক আবু বকর গংরা অসত্য তথ্য দিয়ে খারিজ করিয়ে সে জমি বিক্রি করেছেন। এর মাধ্যমে তারা অনৈতিকভাবে তারা ৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। আমার জমিসহ অধিগ্রহণকৃত জমিও তারা নাজমজারি খাজনা খারিজ করেছেন। ঘটনায় তিনি বিজ্ঞ আদালতে ৪৪০/১৮ দায়ের করেছেন। যা বিচারাধীন থাকা অবস্থায় বিবাদী আবু বকর গংরা উক্ত জমি বিক্রি করেছেন। অবিলম্ভে উক্ত দলিল বাতিল চেয়ে আদালতে আরও একটি মোকদ্দমা করবেন বলেও তিনি জানান।

এছাড়াও আরএস রেকর্ডীয় সূত্রে মালিক নমু প্রামানিক ও শুকুর প্রমানিকের ৯০৯ দাগের জমি জোরপূর্বক দখল করে বাউন্ডারী নির্মাণ করেছে চিহ্নিত ভূমিদস্যূরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer