Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

তুহিন আহামেদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০৭, ২৩ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

ছবি : বহুমাত্রিক.কম

সাভার : আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানায় ২ মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ মিছিল করেছে।

রোববার সকালে আশুলিার জামগড়া বেরন এলাকার শেড ফ্যাশন নামের একটি তৈরী পোশাক কারাখানায় শ্রমিক বিক্ষোভের এ ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ শ্রমিকদের অভিযোগ, বেরন এলাকার শেড ফ্যাশন নামের ওই পোশাক করাখানার প্রায় ২৭’শ শ্রমিকের দুই মাসের বেতন বকেয়া রাখে কর্তৃপক্ষ। বেতন পরিশোধ না করেই গত ১৩ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করেন কর্তৃপক্ষ। ১৮ এপ্রিল যথারীতি শ্রমিকরা কাজে যোগদিতে গিয়ে কারখানার মুল ফটকে দেখতে পায় কর্তৃপক্ষ আবারও ২৩ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করে নোটিশ টাঙ্গিয়ে দিয়েছে। বাধ্য হয়ে ওই দিন শ্রমিকরা কাজে যোগদান না করে ফেরত চলে যায়।

পরবর্তীতে রোববার সকালে কাজে যোগ দিতে গিয়ে জানতে পারেন কর্তৃপক্ষ আবারও আগামী ২৭ এপ্রিল পর্যন্ত কারখানায় ছুটি ঘোষণা করেছে।

কারখানা কর্তৃপক্ষের এহেন কর্মকান্ডে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নেয় এবং দুই মাসের বকেয়া বেতন ও কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ শুরু করে। পরে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের কারখানার সামনে থেকে সড়িয়ে দেয়।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ওই কারখানার বেশ কয়েকজন শ্রমিক জানান, গত কয়েক মাস ধরেই তাদের কারখানায় অনিয়মিতভাবে বেতন-ভাতা পরিশোধ করে আসছে কর্তৃপক্ষ। সব শেষ গত দুই মাস যাবৎ তাদের বেতন বকেয়া রেখে কর্তৃপক্ষ বেতন পরিশোধের আশ্বাস দিয়ে তাদের বার বার ঘুরাচ্ছে। এমনিক কর্তৃপক্ষ কৌশলে কারখানাটি বন্ধ করে দেওয়ার পায়তারাও করছে বলে অভিযোগ করেন তারা।

শিল্প পুলিশ-১ এর পরিচালক কায়সার শেখ বেতন বকেয়ার বিষয়টি নিশ্চত করে জানান, কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হচ্ছে। অতি দ্রুত সময়ের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের ব্যপারে উদ্দ্যেগ নেয়া হচ্ছে। এছাড়া যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer