Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

আলোকিতদের এক করতে চান রানা

সৈয়দ মোকছেদুল আলম

প্রকাশিত: ০৩:১৯, ৯ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০৪:৩৯, ৯ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

আলোকিতদের এক করতে চান রানা

গাজীপুর : তরুণ রাজনীতিক রায়হান আল মাহমুদ রানা। বেড়ে উঠেছেন রাজনৈতিক পরিমণ্ডলে। তার পিতা বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ আরমান আলী মাইজভাণ্ডারী সহ পরিবারের অনেকেই যুক্ত রাজনীতির সাথে।

বংশ পরম্পরায় গাজীপুর শহরের কেন্দ্র জয়দেবপুরে বাস তাদের। স্থানীয় শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র থাকতেই ১৯৯২ সাল থেকে বিভিন্ন রাজনীতিক কর্মসূচির মিছিল-সভায় যোগ দেওয়া শুরু করে রানা।

১৯৯৪ সালে কাজী আজিমুদ্দিন ডিগ্রী কলেজের প্রথম বর্ষের ছাত্র হিসেবে ভর্তির পর থেকে জাতীয়তাবাদী ছাত্রদলের রাজনীতিতে যুক্ত হন। বর্তমানে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও গাজীপুর জেলা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি বহুমাত্রিক.কম-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তরুণ এই নেতা কথা বলেছেন রাজনীতি নিয়ে তাঁর নিজস্ব ভাবনা। জানিয়েছেন আলোকিত সমাজ গড়ায় তাঁর পরিকল্পনার কথা। রায়হান আল মাহমুদ রানার এ সাক্ষাৎকারটি নিয়েছেন যুগ্মসম্পাদক সৈয়দ মোকছেদুল আলম।

সাক্ষাৎকারে রাজনীতিকে ব্যাপকঅর্থে সংজ্ঞায়িত করে তিনি বলেন, ‘মূলত রাজনীতি হচ্ছে ধর্মের-ই একটা অংশ। ধর্মকে প্রতিষ্ঠিতা করার জন্যই পৃথিবীতে রাজনীতির সৃষ্টি হয়েছে। রাজনীতির মূল অর্থ কিন্ত অনেক সুন্দর এবং গভীর।’

‘সেক্ষেত্রে রাজনীতি শুধু মানুষের জন্য নয়। রাজনীতি হচ্ছে মানুষ থেকে শুরু করে পৃথিবীর সমস্ত সৃষ্টিকে রক্ষণাবেক্ষণ করার জন্য। সমস্ত সৃষ্টির মঙ্গলের জন্য যিনি নিজেকে নিয়োজিত করতে পারেন সেই হচ্ছে প্রকৃত রাজনীতিবিদ’-বলেন তরুণ এই রাজনীতিক।

সমকালে দেশের রাজনীতির যে অসহিষ্ণুতা চলছে-তা নিয়ে উদ্বিগ্ন রায়হান আল মাহমুদ রানা। তিনি মনে করেন, রাজনীতির এই অবস্থা না থাকলে দেশ বহুদূর এগিয়ে যেত।

তিনি বলেন, ‘সেইঅর্থে আমি মনেকরি, আমাদের রাজনীতিতে বর্তমান যে ধারা চলছে এধারার মধ্যে নোতিবাচক দিক খুবই স্পষ্ট। রাজনীতির এ অবস্থা না থাকলে আমাদের এতো দুরবস্থা থাকতো না।’

আশাবাদী রানা বলেন, ‘রাজনীতির মন্দ দিক তো আছেই, তারপরেও যে রাজনীতি নীতিআদর্শের মানদ-ে উত্তীর্ণ হবে তাকে আমাদের প্রতিষ্ঠিত করেতে হবে। আর সেটাকে যদি আমি আমার মধ্যে প্রতিষ্ঠিত করতে পারি তাহলে রাজনীতির সুবাতাস বইবে।’

‘যে রাজনীতি দেশের ও দশের মঙ্গলের জন্য কাজ করবে-আমাদের মাঝে সে প্রবণতা জাগ্রত করতে হবে। সেই শক্তির সংখ্যাটা যখন বাড়বে তখন আসল পরিবর্তন আসবে’-যোগ করেন রানা।

উদীয়মান এই রাজনীতিক আগামীদিনের প্রত্যাশার কথা তুলে ধরে বলেন, ‘একজন জ্ঞানীর দ্বারা একটা অসুন্দরকে সুন্দর করা সম্ভব। সে অর্থে আমার মূল কাজ গাজীপুরে যে ক’জন সুন্দর ভাবনার মানুষ আছেন তাদেরকে ঐক্যবদ্ধ করা। একরকম কিছু আলোকিত মানুষকে একসাথে করতে পারলে একটি সমাজকে, একটা দেশকে আলোকিত করা সম্ভব। এটাই হচ্ছে আমার মূল রাজনীতির ভাবনা।’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer