Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলন শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৩, ২১ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলন শুরু

ছবি: পিআইডি

ঢাকা : প্রথম আরব-ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলন আজ বিকেলে সৌদি রাজধানী রিয়াদের বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ৫৬ জন আরব ও মুসলিম নেতা ইতিহাসের প্রথম এ ধরনের সম্মেলনে যোগ দিয়েছেন।

শীর্ষ সম্মেলনে যোগদানকারী অন্যান্যের মধ্যে রয়েছেন কুয়েত, কাতার ও সংযুক্ত আরব-আমিরাতের আমীর, বাহরাইনের বাদশাহ, ব্রুনাই দারুসসালামের সুলতান, মিশর, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া, বেনিন, লেবানন, মৌরিতানিয়া, তিউনেশিয়া, ফিলিস্তিন, ইরাক ও নাইজারের প্রেসিডেন্ট, পাকিস্তানের প্রধানমন্ত্রী, আলজেরিয়া পার্লামেন্টের চেয়ারম্যান এবং উগান্ডার পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি বাদশাহর উদ্বোধনী ভাষণের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বক্তব্য রাখেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাতে শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখবেন।

শীর্ষ সম্মেলনের মূল লক্ষ্য হচ্ছে বিশ্বব্যাপী সন্ত্রাস ও জঙ্গিবাদের চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা, সহিষ্ণুতা ও সৌহার্দ্যরে সম্প্রসারণ এবং শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতকরণের প্রচেষ্টা জোরদার করা। এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্মেলনস্থলে পৌঁছলে সৌদি বাদশাহ তাঁকে স্বাগত জানান। এ সময় তারা শুভেচ্ছা বিনিময় করেন। বাসস

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer