Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে কারিতাসের নানা আয়োজন

তুহিন আহামেদ

প্রকাশিত: ০২:২০, ১১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে কারিতাসের নানা আয়োজন

ছবি: বহুমাত্রিক.কম

সাভার : কারিতাস প্রচেষ্টা প্রকল্প ও সুস্থ্য জীবন এর উদ্যোগে “STAND UP FOR SOMEONE`S RIGHTS TODAY" শ্লোগানকে সামনে নিয়ে বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠান কারিতাসের উদ্যোগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত হয়েছে।

শনিবার দিবসটি উপলক্ষে হিজরা ও যৌনকর্মীদের নিয়ে জাতীয় স্মৃতিসৌধে সামনে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় স্মৃতিসৌধের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জাতীয় স্মৃতিসৌধের মেইন গেটে এসে মানব বন্ধন করা হয়।

মানববন্ধন শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন, কারিতাস প্রচেষ্টা প্রকল্পের এডুকেটর দেবব্রত মজুমদার, সুস্থ্য জীবনের ডিআইসি ম্যানেজার ওয়াসির আহাম্মেদ চৌধুরী, সেভ দ্যা চিল্ডেনের প্রতিনিধি মো. আনিছুর রহমান, শিমুলিয়া নবীন সংঘের সাধারণ সম্পাদক ও বিশেষায়িত অনলাইন নিউজপোর্টাল বহুমাত্রিক.কম এর গাজীপুর জেলা প্রতিনিধি তুহিন আহামেদ, ইউনিট অফিসার (আউট রীচ) মো. দিলদার হোসেন, মিঃ নোয়েল পাপ্পু দাশ, বাবুল হিজড়া ও মালেকা হিজড়া প্রমূখ। বক্তরা হিজড়াদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রের প্রতি আহব্বান জানান।

বক্তরা এসময় আরো বলেন, স্বাধীন রাষ্ট্রের প্রতিটি মানুষেরই মানবাধিকার অধিকার নিশ্চিত করতে হবে। দেশে প্রতিদিনই মানবাধিকার লঙ্গন হচ্ছে। দেশে যাতে আর কোন মানবাধিকার লঙ্গন না হয় তার জন্য মানবাধিকার সংরক্ষণ, উন্নয়ন ও প্রতিটি নাগরিকের অধিকার নিশ্চিত করতে মানবাধিকার কমিশনের প্রতি দাবী জানান। দেশে প্রতিটি ক্ষেত্রে মানবাধিকার নিশ্চিত করতে পারলে একটি আদর্শ রাষ্ট্র প্রতিষ্ঠা করা যাবে।

কারিতাস প্রচেষ্টা প্রকল্পের এডুকেটর দেবব্রত মজুমদার তার বক্তব্যে বলেন, দেশে মানবাধিকার লঙ্গিত হচ্ছে। এর জন্য মানবাধিকর সংরক্ষণ ও উন্নয়ন সহ প্রত্যেক নাগরিকের অধিকার নিশ্চিত করতে হবে। সেই সাথে হিজরাদের মানবাধিকার নিশ্চিত করারও দাবি জানান তিনি।

আলোচনা সভায় হিজড়া জনগোষ্ঠির প্রতিনিধি বাবুল ও মালেকা বলেন, তাদের প্রতি সমাজ তথা রাষ্ট্রের যে ভূমিকা তা মানবাধিকার লঙ্গন। হিজড়া জনগোষ্ঠির মানবাধিকার রক্ষায় রাষ্ট্রের কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer