Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

আন্তর্জাতিক কোয়ান্টা প্রতিযোগিতায় রানার্স-আপ সেন্ট যোসেফ স্কুল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৩, ২৮ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আন্তর্জাতিক কোয়ান্টা প্রতিযোগিতায় রানার্স-আপ সেন্ট যোসেফ স্কুল

ঢাকা : কোয়ান্টা, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গণিত, বিজ্ঞান, বিতর্ক এবং ইলেক্ট্রনিকস মেধাবিষয়ক নৈপূণ্য তুলে ধরার জন্য বিশ্বের অন্যতম মর্যাদাকর এ প্রতিযোগিতার ২২তম আয়োজন গত ১৭-২০ নভেম্বর অনুষ্ঠিত হয়ে গেলো বিশ্বের বৃহত্তম স্কুল ভারতের লক্ষৌর সিটি মন্টেসরির উদ্যোগে।

সমগ্র ভারতের শ্রেষ্ঠ স্কুলগুলোর পাশাপাশি ব্রাজিল, জার্মানি, রাশিয়া, আফ্রিকা এবং লেবাননসহ ৪০টির বেশি দেশ থেকে জাতীয় পর্যায়ে এক অথবা একাধিক দল এতে অংশ নেয়। চার দিনব্যাপী এ প্রতিযোগিতায় নানাবিধ বিষয়বস্তুর মধ্যে ছিল গণিত ও বিজ্ঞান কুইজ, রোবট দৌড়, বিতর্ক, মানসিক ক্ষমতা ইত্যাদি।

সেন্ট যোসেফ স্কুলের সাদিদ বিন হাসান এবং ইরতিজা ইরাম গণিত কুইজে অংশ নিয়ে বৈশ্বিক রানার্স-আপ হবার গৌরব অর্জন করেছে। এ মাত্রার সাফল্য অর্জন বাংলাদেশের জন্য এটাই প্রথম। অল্পের জন্য তাদের টপকে শীর্ষস্থান দখল করে জার্মানির জাতীয় দলটি। এর আগে অদম্য মনোবল দেখিয়ে তিন-স্তরের প্রাথমিক পরীক্ষাগুলোর পাশাপাশি প্রথম ওপেন রাউন্ড এবং সেমিফাইনালের বাধা টপকে যায় সেন্ট যোসেফ স্কুলের শিক্ষার্থীরা ।

সিটি মন্টেসরি স্কুলের সহ-প্রতিষ্ঠাতা জগদীশ গান্ধী তার বক্তব্যে বলেন, আমরা এখানে জেনেছি ভিন্ন জাতিসত্তার বদলে একক বিশ্বের নাগরিক হিসেবে কাজ করলে কীভাবে সত্যিই আমরা এক হয়ে উঠতে পারি। সহযোগিতামূলক এবং প্রতিযোগিতামূলক মনোভাবের সাথে এসব প্রতিযোগিতায় অংশ নিয়ে আমরা শিখেছি, দলের প্রতিটি সদস্যের, এমনকী শিক্ষকদেরও সহযোগিতা নিলে, জটিল এবং বিকট সমস্যাও কতোই না সহজে সমাধান করা সম্ভব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer