Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১০, ৩০ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালিত

ঢাকা : ‘শিশুকন্যার বিয়ে বন্ধ করি, সমৃদ্ধ দেশ গড়ি’- এই শ্লোগানকে সামনে রেখে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে বাংলাদেশ শিশু একাডেমী ও জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের যৌথ উদ্যোগে জাতীয় কন্যাশিশু দিবস-২০১৬ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে থেকে বাংলাদেশ শিশু একাডেমী পর্যন্ত এক র‌্যালি এবং র‌্যালি শেষে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি র‌্যালি উদ্বোধন এবং আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের সভাপতি ড. বদিউল আলম মজুমদার এবং সেভ দি চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ার্স।

এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বাংলাদেশ শিশু একাডেমীর সাবেক পরিচালক ফালগুনী হামিদ এবং ইউনিসেফের কান্ট্রি ডিরেক্টর অ্যাডওয়ার্ড বেইবেডার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক জনাব মোশাররফ হোসেন।

মেহের আফরোজ চুমকি বলেন, ‘কন্যাশিশুরা শিশুবিবাহ ও নির্যাতনের শিকার হবে এটা কোনোমতেই মেনে নেয়া যায় না। তিনি বলেন, শিশুবিবাহ অনেক সমস্যা তৈরি করে। এরফলে একজন শিশু আরেকজন অপুষ্ট শিশুকে জন্ম দেয়। এতে অপুষ্টির দুষ্টুচক্র তৈরি হয় এবং দেশের সমৃদ্ধি বাধাগ্রস্ত হয়। এজন্য সরকারের পাশাপাাশি সবাইকে শিশুবিবাহ বন্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

তিনি বলেন, ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় শিশুবিবাহ বন্ধে এবং কন্যাশিশুদের কল্যাণে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। কন্যাশিশুরা শিক্ষিত হলে তারা মাথা উঁচু করে দাঁড়াতে পারবে বলে তিনি উল্লেখ করেন।’

সচিব নাছিমা বেগম বলেন, ‘বর্তমান সরকার নারী ও কন্যাশিশুবান্ধব সরকার। ‘বাংলাদেশ জাতিসংঘের শিশু অধিকার সনদ অনুসমর্থনের প্রায় ১৬ বছর আগে ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করে। সর্বশেষ ২০১১ সালে প্রণীত হয়েছে জাতীয় শিশুনীতি-২০১১।’ তিনি বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে কন্যাশিশুদের কল্যাণে কিশোরী ক্লাব গঠন এবং সেলাই ও বিউটিফিকেশন-সহ বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তবে শিশুবিবাহ বন্ধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হেেত হবে। আমাদের কন্যাশিশুর যত্নশীল নিতে হবে এবং তাদের সঠিক শিক্ষা দিতে হবে।

মোশাররফ হোসেন বলেন, ‘কন্যাশিশুরা শিক্ষিত হলে এবং তাদের অধিকার নিশ্চিত করা গেলে আমরা সমৃদ্ধ দেশ গড়ে তুলতে পারবো। তাই সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে শিশুবিবাহ বন্ধে আমাদেরকে আরও সোচ্চার ভূমিকা পালন করতে হবে।’

অনুষ্ঠানের বিশেষ পর্বে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে প্রকাশিত কন্যাশিশু-১২ জার্নাল এবং পোস্টারের মোড়ক উন্মোচনও করা হয়। দ্বিতীয় পর্বে শিশু-কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাসস

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer