Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

আদিবাসীদের অধিকার আদায়ে প্রয়োজনে লাগাতার আন্দোলন

মো. মোস্তফা কামাল, রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০১:৪৮, ১০ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আদিবাসীদের অধিকার আদায়ে প্রয়োজনে লাগাতার আন্দোলন

ছবি: বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : পার্বত্য চট্টগ্রাম সহ বাংলাদেশে বসবাসরত সকল আদিবাসী সম্প্রদায়ের সাংবিধানিক স্বীকৃতি সহ আদিবাসীদের অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছেন রাঙ্গামাটির আদিবাসী নেতৃবৃন্দ।

দশম আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বুধবার রাঙ্গামাটিতে অনুষ্ঠিত এক সমাবেশে বক্তারা এই দাবি জানিয়ে বলেন, আদিবাসীদের ন্যায্য অধিকার আদায়ের জন্য প্রয়োজন হলে লাগাতার আন্দোলন করা হবে।

আদিবাসী দিবস উদযাপন পরিষদের রাঙ্গামাটির সিভাপতি প্রকৃতি রন্জন চাকমার সভাপতিত্বে রাঙ্গামাটি পৌরসভা অফিস প্রাঙ্গণে অনুষ্ঠিত আদিবাসী দিবসের সমাবেশে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের কেন্দ্রীয় নেতা ঊষাতন তালুকদার।

সমাবেশে বক্তব্য রাখেন-রাঙ্গামাটি নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, এম.এন. লারমা ফাউন্ডেশনের আহবায়ক বিজয় কেতন চাকমা। আদিবাসী সমাবেশের উদ্বোধন করেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের সদস্য অধ্যাপিক বাঞ্চিতা চাকমা।

সমাবেশে বক্তারা পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে বর্তমান আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে বলেন, চুক্তি বাস্তবায়নের মাধ্যমে এখানকার আদিবাসী সম্প্রদায়ের অধিকার আদায়ের বিষয়টি সহজ হলেও এই বিষয়ে সরকার আন্তরিক নন।

এর আগে আদিবাসী দিবস উপলক্ষে অনুষ্ঠানস্থলে আদিবাসী শিরঈদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে পৌরসভা প্রাঙ্গণ থেকে আদিবাসী দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। কড়া পুলিশী প্রহড়ায় বের হওয়া র‌্যালিটি রাঙ্গামাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer