Bahumatrik Logo
২০ অগ্রাহায়ণ ১৪২৩, রবিবার ০৪ ডিসেম্বর ২০১৬, ৪:১৩ অপরাহ্ণ

আত্মরক্ষায় বক্সিং শিখছেন যুক্তরাজ্যের মুসলিম নারীরা


১৮ এপ্রিল ২০১৬ সোমবার, ০৮:৪৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


আত্মরক্ষায় বক্সিং শিখছেন যুক্তরাজ্যের মুসলিম নারীরা

ঢাকা: খাদিজা সাফারি। মার্শাল আর্টে ব্ল্যাক বেল্টের অধিকারী তিনি। মুসলিম এই নারী কিক-বক্সার যুক্তরাজ্যে আত্মরক্ষার কৌশল হিসেবে নারীদেরকে বক্সিং শেখাচ্ছেন। এরই মধ্যে প্রচুর মুসলিম নারী তার কাছে বক্সিং শিখতে আসছেন।  

তারা বলছেন, ধর্মীয় বিশ্বাসের কারণে তারা হামলার শিকার হতে পারেন বলে আশঙ্কা করছেন। আর সেকারণেই তারা বক্সিং শিখতে আগ্রহী হয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্যই জানা গেছে।

খাদিজা সাফারি বলেন, মুসলিম নারীদের সম্পর্কে বেশিরভাগ মানুষেরই একটি প্রচলিত ধারণা যে তার বাড়িতে রান্না-বান্না থেকে শুরু করে ধোওয়া-মোছার মতো গৃহস্থালি কাজেই ব্যস্ত থাকেন। আমাকেও তারা সেরকম একজন নারীর মতো মনে করে। কিন্তু এটা তাদের একটি ভ্রান্ত ধারণা।

তিনি বলেন, ‘কিন্তু আমি তো সেরকম কিছু নই। আমি শক্তিশালী মার্শাল আর্ট শেখাই,’। মুসলিম তরুণীদের থাই বক্সিং শেখান খাদিজা।

 প্রতিবেদন থেকে জানা গেছে, নারীরা যখন বাইরে ঘুরে বেড়ান তখন তারা খুব একটা স্বস্তি বোধ করেন না। তারা যখন মাথায় স্কার্ফ পরে এখানে সেখানে যান প্রায়শই তারা হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হন বলে খাদিজা জানান।

এরকমই একজন ছাত্রী, মাথায় হিজাব পরে আছেন তিনি, বক্সিং শিখতে শিখতে বলছিলেন, ‘স্কার্ফ পরার কারণে রাস্তাঘাটে আমাকে অনেক কথা শুনতে হয়েছে। বিশেষ করে ব্রাসেলস আর প্যারিসে হামলার পর।

এমনকি অনেকে এও বলেছেন যে আমি হয়তো কোনো বোমাও বহন করছি।’ প্রতিবেদনে আরেকজন মুসলিম নারী সম্পর্কে জানা যায়। ওই নারী জানান, বক্সিং তাকে নতুন করে আত্মবিশ্বাস দিয়েছে। মানুষজন যখন আগে তাকে দেখে চিৎকার করতো, আজেবাজে কথা বলতো তখন তিনি কান্নায় ভেঙে পড়তেন। তিনি আরও জানান, ‘তখন আমি বুঝতে পারতাম না কি করতে হবে। কাঁদতে কাঁদতে আমি ঘরের ভেতরে গিয়ে ঢুকতাম। আর বাইরে যেতে চাইতাম না।

কিন্তু এখন আমি আর সেরকম মনে করি না,’। খাদিজা সাফারি বলেন, এটা এমন এক স্পোর্টস যার মাধ্যমে মুসলিম নারীরা আত্মবিশ্বাস আর সাহস ফিরে পেয়েছে। পাশাপাশি তারা শিখেছেন বিপদের সময় নিজেদেরকে রক্ষা করার কৌশলও। 

বিবিসি

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।