Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

আত্মজীবনীমূলক উপন্যাস মুজিব-৩ প্রকাশিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২০, ২০ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আত্মজীবনীমূলক উপন্যাস মুজিব-৩ প্রকাশিত

ছবি-পিআইডি

ঢাকা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা সচিত্র উপন্যাস সিরিজের তৃতীয় খন্ড আজ অমর একুশে বই মেলা ২০১৭-এ এসেছে।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফর্মেশন (সিআরআই) আজ বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে সচিত্র উপন্যাস ‘মুজিব-৩’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও এদেশের ইতিহাস সম্পর্কে জানতে শিশু ও কিশোরদের মধ্যে আগ্রহ সৃষ্টির লক্ষ্যেই মূলত: কারাবন্দি জীবনে বঙ্গবন্ধুর লেখা গোটা ‘অসমাপ্ত আত্মজীবনী’ সচিত্র উপন্যাস সিরিজ আকারে ১২ খন্ডে প্রকাশ করা হবে।

এই সচিত্র উপন্যাস সিরিজের প্রথম খন্ড প্রকাশিত হয় ২০১৫ সালের ১৭ মার্চ জাতির জনকের ৯৬ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে। আর দ্বিতীয় খন্ড প্রকাশিত হয় ২০১৬ সালের ১৩ ফেব্রুয়ারির বই মেলায়।

বঙ্গবন্ধুর নাতি ও সিআরআই-এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, ‘আমার শিশু বয়সের ভাবনাই এই উদ্যোগের পেছনে কাজ করেছে। আমার মনে পড়ে, স্কুল জীবনে আমার নানার কথা উল্লেখ করলে দেখতাম আমার বয়সী শিশুদের তাঁর সম্পর্কে কোন ধারণাই নেই। এমনকি আমার শিক্ষকরাও প্রায়শই তার নাম উল্লেখ করতে নিষেধ করতেন। এ বিষয়টি আমাকে খুব কষ্ট দিত। আমি সব সময় চিন্তা করতাম তরুণ প্রজন্মের কাছে আমার নানা- তার ইতিহাস তুলে ধরার উপায় নিয়ে।’

‘আমার মা আমাকে ধৈর্য্য ধরার কথা বলতেন। যখন আমি বড় হলাম তখনও আমি আমার নানার সঙ্গে আমার সমবয়সীদের পরিচিত করানোর বিষয়ে ভাবতাম। এই আকাক্সক্ষা থেকেই শেষ পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি সচিত্র আত্মজীবনী প্রকাশের উদ্যোগ গৃহীত হয়।

তিনি বলেন, ‘আমরা আমাদের শিশু ও কিশোরদের বঙ্গবন্ধুর ঐতিহাসিক কর্মযজ্ঞ সম্পর্কে সচেতন করতে চাই। একটি সাধারণ পরিবারের সন্তান হয়েও কিভাবে তিনি জাতির পিতা হলেন, তার লাইফস্টাইল তুলে ধরতে চাই। বিভিন্ন চ্যানেল ও পদ্ধতিতে আমরা শিশু-কিশোরদের কাছে এই তথ্য পৌঁছাতে চাই। এই সচিত্র উপন্যাস সেসব উদ্যোগেরই অংশ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer