Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আটক ১৪টি বন্যপ্রাণির ঠাঁই হল লাউয়াছড়ায়

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:০৭, ১৭ ডিসেম্বর ২০১৬

আপডেট: ১৪:০০, ১৭ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

আটক ১৪টি বন্যপ্রাণির ঠাঁই হল লাউয়াছড়ায়

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : খাবার, বাসস্থান কিংবা লোকালয়ে বেরোনোর পর সিলেটের বিভিন্ন স্থান থেকে আটক হওয়া ১৪টি বন্যপ্রাণির ঠাঁই হয়েছে লাউয়াছড়া জাতীয় উদ্যানে।

মহান বিজয় দিবস উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিভিন্ন প্রজাতির ১৪টি বন্যপ্রাণি অবুমক্ত করা হয়। বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের উদ্যোগে শুক্রবার বেলা আড়াইটায় জাতীয় উদ্যানের জানকনিছড়া এলাকায় এসব বন্যপ্রাণি অবমুক্ত করা হয়েছে।

বন্যপ্রাণি বিভাগ সূত্রে জানা যায়, বিভিন্ন স্থানে আটক ও শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশন প্রাণী সংরক্ষণের পর কিছুদিন চিকিৎসা প্রদানের করে লাউয়াছড়া জাতীয় উদ্যানে আনুষ্ঠানিকভাবে এসব প্রাণী অবমুক্ত করেছে। এসবের মধ্যে ১টি মেছো বাঘ, ৩টি বাদামী বানর, ২টি বিলুপ্ত প্রায় সোনালী বিড়াল, ৭টি পরিযায়ী পাখি ও ১টি গোখরো সাপ রয়েছে।

বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল জাকির হোসেন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এসব প্রাণি অবমুক্ত করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেণ ৪৬ বিজিবি ব্যাটেলিয়নের সহকারী অধিনায়ক মেজর আব্দুল্লাহ আল মাহমুদ, মেজর মিন্নাজ, মেজর ডা. মাহতাবুল হাসান, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) বিশ্বজীৎ পাল, বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান, রাজকান্দি বনরেঞ্জ কর্মকর্তা শেখর রায় চৌধুরী, ভ্যাটেরিনারি সার্জন ডা. আরিফ হোসেন ও বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দে।

বিভিন্ন সময়ে প্রাণী আটকের পর অব্যাহতভাবে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণি অবমুক্ত করায় লাউয়াছড়ায় প্রাণীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ দাবি করছে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, অব্যাহতহারে লাউয়াছড়ায় বন্যপ্রাণি অবমুক্ত করার ফলে এখানে প্রাণীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ফলে খাবার ও বাসস্থান সংকটসহ বিভিন্ন প্রতিকূল সমস্যায় পড়ে বন্যপ্রাণি লোকালয়ে বেরিয়ে পড়ছে। সেগুলোই বিভিন্ন সময়ে মানুষের হাতে ধরা পড়ছে কিংবা মারা যাচ্ছে। তবে শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের ঘন ঘন প্রাণি অবমুক্তির বিষয়টি নিয়ে কিছু বিতর্ক রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দে জানান, সিলেটের বিয়ানিবাজারে আটক মেছোবাঘ, শ্রীমঙ্গলের সিন্দুরখান থেকে বানর, মূতিগঞ্জ থেকে বনবিড়াল, ঢাকা থেকে এক ব্যক্তির ক্রয়কৃত কচ্ছপ এবং স্থানীয়ভাবে পাখি ও সাপ সংগ্রহের পর সেগুলো সেবা ফউন্ডেশনে রেখে চিকিৎসা সেবা প্রদানের পর বিজয় দিবস উপলক্ষে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer