Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

আজ জিততেই হবে জার্মানিকে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০৮, ২৩ জুন ২০১৮

আপডেট: ০৯:১১, ২৩ জুন ২০১৮

প্রিন্ট:

আজ জিততেই হবে জার্মানিকে

ঢাকা : সর্বশেষ বিশ্বকাপেরই চ্যাম্পিয়ন তারা। এবারের বিশ্বকাপের বাছাইপর্বও তারা পার হয়েছে দারুণ পরাক্রম দেখিয়ে। কিন্তু বাছাইপর্বের পর থেকেই যেন নিজেদের হারিয়ে ফেলেছে জোয়াকিম লোর দল।

বিশ্বকাপের আগে থেকেই তাদের ফর্ম ছিল পড়তির দিকে। সেই `ধারাবাহিকতা` তারা নিয়ে এসেছে রাশিয়া বিশ্বকাপেও। নিজেদের প্রথম ম্যাচেই মেক্সিকোর কাছে হেরেছে ১-০ গোলের ব্যবধানে। সুইডেনের বিপক্ষে আজ রাতের ম্যাচ তাই জার্মানদের জন্য অগ্নিপরীক্ষার অন্য নাম। এই ম্যাচে হারলেই এবারের বিশ্বকাপ থেকে তাদের বিদায় নিশ্চিত হয়ে যাবে অনেকটাই।

জার্মানির এই অফফর্ম সুইডেনকে আত্মবিশ্বাস জোগাবে নিশ্চিতভাবেই। এ ছাড়া নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয়টাও তাদের আত্মবিশ্বাসের পালে হাওয়া দেবে। অনুপ্রেরণা হিসেবে আছে একটি পরিসংখ্যানও। 

তবে পরিসংখ্যান বলছে যে, এই ম্যাচে পরিস্কার ফেভারিট জার্মানিই। সুইডেনের বিপক্ষে সর্বশেষ ১১ ম্যাচে অপরাজিত জার্মানি। এই ১১ ম্যাচে ৬টিতে জিতেছে জার্মানরা, ড্র করেছে পাঁচটি। বিশ্বকাপে সুইডেনের সঙ্গে চারবারের দেখায় তিনবারই জয় পেয়েছে তারা- ১৯৩৪, ১৯৭৪ ও ২০০৬ বিশ্বকাপে। বাকি একটি ম্যাচে জিতেছিল সুইডেন, ১৯৫৮ সালে নিজেদের দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে।

প্রতিদ্বন্দ্বিতামূলক কোনো আসরে জার্মানির বিপক্ষে সেটাই তাদের একমাত্র জয়। বিশ্বকাপে জার্মানির টানা দুই ম্যাচ হারের ঘটনাও বেশ পুরনো। সর্বশেষ ১৯৭৪ সালে ব্রাজিল এবং নেদারল্যান্ডসের বিপক্ষে টানা দুই ম্যাচে হেরেছিল জার্মানরা।

তবে পরিসংখ্যান যতই পক্ষে থাক, ম্যাচের ফল নিজেদের পক্ষে আনতে জার্মানি খেলতে হবে নিজেদের সেরা খেলাটাই। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer