Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

আগৈলঝাড়ায় ৯১ জন শিক্ষকের পদ শূন্য, বিঘ্নিত পাঠদান

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া প্রতিনিধি

প্রকাশিত: ২৩:০৪, ২২ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আগৈলঝাড়ায় ৯১ জন শিক্ষকের পদ শূন্য, বিঘ্নিত পাঠদান

বরিশাল : বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলায় ৩৬ জন প্রধান শিক্ষক ও ৫৫ জন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। এতে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা দীর্ঘদিন যাবৎ মুখ থুবড়ে পড়েছে।

শিক্ষক শূন্যতায় ওই সকল বিদ্যালয়ের প্রশাসনিক কর্মকান্ডসহ শিক্ষার্থীদের পাঠদান চরমভাবে বিঘ্নিত হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সিরাজুল হক তালুকদার জানান, উপজেলার ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৯টি, সম্প্রতি জাতীয়করণ হওয়া ২৯টি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৬ ও পাইলট প্রকল্পের আওতায় বাগধা ইউনিয়নের সোমাইরপাড় বাণীবিতান বিদ্যালয়ের প্রধানশিক্ষকসহ মোট ৩৬ জন প্রধানশিক্ষকের পদ দীর্ঘদিন থেকে শূণ্য রয়েছে। যা পূরণ হয়নি অদ্যাবধি।

সংশ্লিষ্টসূত্রে আরও জানা গেছে, উপজেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোর ৩২০ জন সহকারী শিক্ষক পদের মধ্যে ৩৯টি, প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের ৬৫টি পদের মধ্যে ১০টি, জাতীয়করণকৃত ১১৬টি পদের মধ্যে ২টি ও ১৫শ’ পাইলট প্রকল্পের বিদ্যালয়ে ৪টিসহ সর্বমোট ৫৫জন সহকারী শিক্ষকের পদ শূণ্য রয়েছে। অপরদিকে স্কুলগুলোতে নৈশপ্রহরী কাম পিয়ন পদে ১৮টি বিদ্যালয়ে প্রথমধাপে প্রকল্পের আওতায় জনবল নিয়োগ সম্পন্ন করা হলেও পরবর্তী ৪৭টি বিদ্যালয়ে ৪৭জন নৈশপ্রহরী কাম পিয়ন পদ শূণ্য রয়েছে।

সূত্রে আরও জানা গেছে, উচ্চাদালতের নিষেধাজ্ঞার কারণে দ্বিতীয় ধাপে ওই সকল পদে নিয়োগ সম্পন্ন করতে না পারায় স্কুল কক্ষ পরিস্কার-পরিচ্ছতার অভাবে অস্বাস্থ্যকর পরিবেশে শিশু শিক্ষার্থীদের পাঠদান করতে হচ্ছে। তাছাড়া বিভিন্ন মাধ্যমে প্রতিটি পদে নিয়োগের জন্য দু’ থেকে তিনলক্ষ টাকা পর্যন্ত লেনদেন হয়েছে। যার অধিকাংশ টাকা আজও ফেরৎ পায়নি নিয়োগবঞ্চিতরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer