Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

আইনমন্ত্রীর সাথে জাপানের বিচারমন্ত্রী ও জাইকার প্রেসিডেন্টের বৈঠক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৩, ১৯ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আইনমন্ত্রীর সাথে জাপানের বিচারমন্ত্রী ও জাইকার প্রেসিডেন্টের বৈঠক

ঢাকা : বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক ও জাপানের বিচারমন্ত্রী কাতসুতুশি কানেদা গত সোমবার জাপানের রাজধানী টোকিওতে এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে কাতসুতুশি কানেদা বিচার বিভাগীয় কর্মকর্তা ও পাবলিক প্রসিকিউটরদের প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের বিচার বিভাগের মান্নোনয়নে জাপান সরকারের সহযোগিতার আশ্বাস দেন।

বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক জাপানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে উল্লেখ করে বাংলাদেশের উন্নয়নে জাপান সরকারের সহযোগিতার কথা স্মরণ করেন।

এ সময় তিনি সমাজ থেকে দুর্নীতি দূরীকরণে এবং সুশাসন নিশ্চিতকরণে বিশেষ করে আইনের শাসন প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জাপানের বিচারমন্ত্রীকে অবহিত করেন।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।

পরে আইনমন্ত্রী আনিসুল হক জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিটাওকার সাথে জাইকার প্রধান কার্যালয়ে বৈঠক করেন। এ সময় জাইকার প্রেসিডেন্ট আইনমন্ত্রীকে আশ্বাস দেন, বাংলাদেশের উন্নয়নে জাইকা যে সহযোগিতা করছে তা অব্যাহত থাকবে।

বৈঠকে আইনমন্ত্রী জাইকার প্রেসিডেন্টকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত জাইকার প্রতিনিধিদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করা হবে। এছাড়া বাংলাদেশে জাপানী বিনিয়োগকারীদের নিরাপত্তা প্রদানের পাশাপাশি বিনিয়োগের সুবিধার্থে তাদের আইনি সহায়তা প্রদান করা হবে।

এ সময় বাংলাদেশের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় কয়েক জন জাপানী নাগরিকের হত্যাকা-ের প্রসঙ্গ উঠলে আইনমন্ত্রী আনিসুল হক জাইকার প্রেসিডেন্টকে বলেন, বাংলাদেশ এ বিষয়ে খুবই মর্মাহত এবং এ হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত তাদের সকলের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে।

এরআগে আইনমন্ত্রী আনিসুল হক গতকাল জাপানের হিরোশিমার মেয়র মাটসুই কাজুমি, ওসাকার চিফ প্রসিকিউটর কাজুমিন টেরাওয়াকি, জাপানের সুপ্রিম কোর্টের বিচারপতি তোশিমিটসু ইয়ামাজাকি এবং আইন প্রশিক্ষণ ও গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক সাকুমা তাতসুইয়ার সাথে বৈঠক করেন।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা এবং আইনমন্ত্রীর একান্ত সচিব এম মাসুম এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আইনমন্ত্রী আনিসুল হক জাপান সফরের উদ্দেশ্যে গত ১১ অক্টোবর রাতে ঢাকা ত্যাগ করেন।
আগামী ২০ অক্টোবর রাতে তিনি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer