Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

আইএসকে ৪০ হাজার অস্ত্রের যোগান দেয় সিআইএ!

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৫, ১৫ ডিসেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আইএসকে ৪০ হাজার অস্ত্রের যোগান দেয় সিআইএ!

ফাইল ছবি

ঢাকা : যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসীদের হাতে সরবরাহ করা ৪০ হাজার অস্ত্র চলে যাওয়ার প্রমাণ মিলেছে।

সিআইএ সিরিয়ার বিদ্রোহীদের হাতে এসব অস্ত্র তুলে দিয়েছিল সরকার উৎখাতের নাম করে। কিন্তু কিন্তু শেষ পর্যন্ত অস্ত্রগুলো ব্যবহার করেছে জঙ্গিরা।

সম্প্রতি নফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চ নামে এক গবেষণা প্রতিষ্ঠান তাদের এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরে। এবং এই প্রতিবেদনটি জঙ্গিদের হাতে সিআইএর অস্ত্র যাওয়ার যথেষ্ট প্রমাণ তুলে ধরেছে।

ওই গবেষণা প্রতিষ্ঠানটি অ্যান্টি ট্যাংক মিসাইলসহ যে কোনো আগ্নেয়াস্ত্রের চালান এবং অস্ত্রগুলো কাদের হাতে যাচ্ছে তা পর্যবেক্ষণ করে।

প্রতি্ঠিানটির দাবি, সিরিয়ার বাশার আল আসাদের সরকারবিরোধীদের আগ্নেয়াস্ত্রের চালান দেয় সিআইএ। তবে শেষ পর্যন্ত সেই অস্ত্রের চালান আইএস সদস্যদের হাতে গিয়ে পৌঁছে।

গবেষণায় আরো বলা হয়, এখন পর্যন্ত সিরিয়ার বিদ্রোহীদের দেয়া আমেরিকার ৪০ হাজার অস্ত্র আইএস সদস্যদের থেকে উদ্ধার হয়েছে।

মূলত আইএসের হাত থেকে সিরিয়ার রাকা ও ইরাকের মসুল শহর পুনরুদ্ধারের পর তাদের থেকে যেসব অস্ত্র পাওয়া গেছে, তাদের বেশিরভাগই ছিল আমেরিকার দেয়া অস্ত্র।

ইউরোপীয় ইউনিয়ন ও জার্মানির অর্থায়নে হওয়া এই গবেষণায় আরও প্রমাণ মেলে যে, আইএস সন্ত্রাসীদের হাতে যেসব আধুনিক অস্ত্র দেখা গেছে বা উদ্ধার হয়েছে তার বেশিরভাগই ছিল সৌদি আরব ও আমেরিকার দেয়া। তবে সেগুলো দেয়া হয়েছিল সিরিয়ার বিদ্রোহীদের।   

এ ছাড়া আইএসের হাতে থাকা অস্ত্রের একটি বড় অংশের উৎপাদক চীন ও রাশিয়া। সিরিয়া ও ইরাক সরকার এ দুই দেশ থেকে অস্ত্র সংগ্রহ করত। আর এসব অস্ত্র পরে আইএসের হাতে গিয়ে পড়ে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer